দেশ বিভাগে ফিরে যান

লক্ষ্য ব্যাঙ্ক বেসরকারিকরণ, আসন্ন বাদল অধিবেশনেই বিল আনছে মোদী সরকার

July 16, 2022 | 2 min read

দেশজুড়ে যেন বেসরকারিকরণের মরশুম! বলাইবাহুল্য মোদী সরকারের ঘোষিত অর্থনৈতিক নীতি হল বেসরকারিকরণ। জীবন বিমা, এয়ার ইন্ডিয়ার পরে আবার ব্যাঙ্ক বিক্রিকেই পাখির চোখ করেছে মোদী সরকার। তাই ব্যাঙ্ক বেসরকারিকরণ করতে আর কোনওমতেই কালবিলম্ব চায় না মোদী সরকার। আগামী ১৮ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হতে চলেছে। সূত্রের খবর সেখানেই ব্যাঙ্ক বেসরকারিকরণ নিয়ে বিল পেশ হতে পারে।

মোদী আমলে সংসদেই গণতন্ত্র নেই। বিরোধীদের বহুদিনের অভিযোগ, বিল পাশের ক্ষেত্রে বিরোধী সাংসদদের আলোচনার পরিসর দেওয়া হয় না। একইভাবে, ব্যাঙ্ক বেসরকারিকরণের বিলটি পাশ করাতে চাইছে মোদী। নীতি আয়োগ দেশের দুটি ব্যাঙ্ক দ্রুত বিক্রির জন্য অর্থমন্ত্রককে সুপারিশ করেছিল। সূত্রের খবর, ইউকো ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক; এই তিনটি ব্যাঙ্ক নাকি বেসরকারিকরণের পথে দাঁড়িয়ে। অন্যদিকে আইডিবিআই ব্যাঙ্ক বিক্রির বন্দোবস্ত সেরে ফেলেছে মোদী সরকার। আইন পাশ হলেই সবার আগে আইডিবিআই ব্যাঙ্কে নেমে আসবে বেসরকারিকরণের কোপ।

প্রসঙ্গত, ২০২১-এর বাদল অধিবেশনে সংসদে বিমা সংস্থার বেসরকারিকরণের লক্ষ্যে জেনারেল ইনস্যুরেন্স বিজনেস ন্যাশনালাইজেশন সংশোধনী পাশ করিয়েছিল মোদী সরকার। তারপর এ বছর থেকে এলআইসি বিক্রির পথে ধাপে ধাপে এগোচ্ছে মোদী সরকার। আর এবার বাদল অধিবেশনেই ব্যাঙ্ক বিক্রির রাস্তা পাকা করে ফেলতে চাইছে মোদী সরকার।

জানা গিয়েছে, ১৯৭০ সালের ব্যাঙ্ক জাতীয়করণ আইনের সংশোধনী খসড়া তৈরি করা হয়েছে। পরে আরেকটি পথও ভাবা হচ্ছে। পুরো বিলগ্নিকরণের পথে যদি না এগোনো যায়, সেক্ষেত্রে ২৬ শতাংশ অংশীদারিত্ব রেখে বাকিটা বিক্রি করবে মোদী সরকার। দেশের আইন মন্ত্রক মন্ত্রিসভার বৈঠকে সংশোধিত আইন জমা দিতে পারে বলে খবর। মন্ত্রিসভার সম্মতি মিললেই তা সংসদে পাশ করিয়ে, ব্যাঙ্ক বেসরকারিকরণের চূড়ান্ত প্রস্তুতি শুরু করবে মোদী সরকার।

আগামীতে বেসরকারিকরণের সঙ্গে সঙ্গেই মোদী সরকার ব্যাঙ্ক সংযুক্তিকরণের পথেও এগোবে। ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযোজন করিয়ে ১২টিতে নামিয়ে আনা হয়েছে। এরপরেও মোদী সরকার আরও ৬টি ব্যাঙ্ককে সংযুক্ত করার চেষ্টায় রয়েছে। এসবিআই ও আর সামান্য কয়েকটি ব্যাঙ্ক ব্যতিরেকে, প্রায় সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককেই নয় বেসরকারিকরণ না হয় সংযুক্তিকরণ করবে মোদী সরকার। সেই কারণেই বাদল অধিবেশনে ব্যাঙ্ক সংক্রান্ত বিল পাশ করাতে উঠে পড়ে লেগেছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #BANK, #monsoon season, #modi govt

আরো দেখুন