দেশ বিভাগে ফিরে যান

দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

July 25, 2022 | < 1 min read

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। সংসদের সেন্ট্রাল হলে সোমবার,সকাল ১০টা ১৫ মিনিটে শপথগ্রহণ অনুষ্ঠান হল। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমনা সংবিধান অনুযায়ী তাঁকে শপথবাক্য পাঠ করান।

সোমবার সকালে শপথগ্রহণের আগে নয়াদিল্লির রাজঘাটে যান মুর্মু। সেখানে তিনি মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শপথগ্রহণ অনুষ্ঠানের পর হয় নতুন রাষ্ট্রপতির ভাষণ। সেখানে রাষ্ট্রপতি দ্রৌপদী বলেন, ‘সকলের আশীর্বাদে তিনি দেশের রাষ্ট্রপতি হয়েছেন। তাঁর নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে। তিনি আরও বলেন, তিনিই দেশের প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। ভারতের নাগরিকদের কাছে তিনি আবেদন করেন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে সকল দেশবাসীকে একসঙ্গে চেষ্টা করতে হবে।তাঁর ভাষণের পরই সেন্ট্রাল হলের অনুষ্ঠানের আনুষ্ঠানিক সমাপ্তি হয়। এরপর তাঁকে নিয়ে যাওয়া হয় রাষ্ট্রপতি ভবনে। সেখানে তিন বাহিনীর প্রধান হিসেবে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হবে।

এদিন সকালেই দ্রৌপদীকে শুভেচ্ছা জানান বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ। শপথের পরে বিদায়ী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য বিনিময় করেন দেশের নতুন রাষ্ট্রপতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#President of India, #Swearing In Ceremony, #raisina hills, #Draupadi murmu

আরো দেখুন