এক ক্লিকেই সমাধান, গ্রামবাসীদের জন্যে গ্রিভান্স পোর্টাল আনছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর
মোদী সরকারের হাজারও বঞ্চনা সত্ত্বেও ছুটে চলেছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর। গোটা দেশে বিভিন্নক্ষেত্রে শীর্ষ স্থান দখলও করেছে বাংলার পঞ্চায়েত ব্যবস্থা। এরই মধ্যে আরও এক উদ্যোগ নিয়েছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর। গ্রাম বাংলার উন্নয়নের কাজকে অব্যাহত রাখতে এক পোর্টাল চালু করতে চলেছে পঞ্চায়েত দপ্তর।
গ্রামের তৃণমূলস্তর অবধি মানুষের কাছে সঠিক উন্নয়ন পৌঁছছে কিনা, রাজ্যের বিভিন্ন প্রকল্পের সঠিক উপায়ে রূপায়ণ হচ্ছে কি না, সেই তথ্য এবার সরাসরি গ্রামবাসীদের থেকেই জানতে চাইছে রাজ্য। সেই উদ্দেশ্য থেকেই পাবলিক গ্রিভান্স পোর্টাল আনতে চলেছে বাংলার পঞ্চায়েত দপ্তর। নয়া এই পোর্টালের মাধ্যমে গ্রামবাসীরা তাদের নানান সমস্যা, অভাব, অভিযোগ জানাতে পারবেন। রাস্তা খারাপ, সেতু-কালভার্টের প্রয়োজনীয়তা, স্বনির্ভর গোষ্ঠীগুলির সমস্যা, নিকাশি ব্যবস্থা, রোগ সংক্রমণ ইত্যাদি সমস্যার এক ক্লিকেই পৌঁছে যাবে প্রশাসনের নজরে। পঞ্চায়েত দপ্তর সূত্রে খবর, চলতি বছরের আগস্ট মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ থেকেই পরিষেবা চালু করার চেষ্টা করা হচ্ছে।
নিকাশি বা রাস্তা সংক্রান্ত পরিকাঠামোগত কোন সমস্যার ক্ষেত্রে অভিযোগ স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে সরাসরি গ্রাম পঞ্চায়েত এবং বিডিওর কাছে পৌঁছে যাবে। সমাধানের ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া হচ্ছে, নির্দিষ্ট দিনের মধ্যে সেই সমস্যার সমাধান না হলে, তখন জেলাশাসক হস্তক্ষেপ করবেন। কালভার্ট বা ছোট সেতু নির্মাণের মতো কোন দাবি এলে তা জেলাশাসক এবং পঞ্চায়েত দপ্তরের আধিকারিকরা ত দেখবেন। পুরো পোর্টালটি সামগ্রিকভাবে রাজ্যের পঞ্চায়েত দপ্তরের পর্যবেক্ষণ অধীনে চলবে।
জানা যাচ্ছে, রাজ্যের পঞ্চায়েত দপ্তরের নিজস্ব ওয়েবসাইটেই পোর্টালের লিঙ্ক দেওয়া হবে। ওই লিঙ্কে ক্লিক করলেই অভিযোগ জানানোর পোর্টাল খুলে যাবে। অভিযোগকারীকে প্রথমে সেখানে নিজের ফোন নম্বর দিতে হবে। ওই নম্বরেই ওটিপি আসবে। তারপর পোর্টালের মূল অংশে অভিযোগ জানানোর জন্য ১০ থেকে ১২টি ক্ষেত্রের থাকো। সেখানে গিয়ে ক্লিক করেই নির্দিষ্ট অভিযোগ দায়ের করতে পারবেন অভিযোগকারী। ভুয়ো অভিযোগ রুখতেও ব্যবস্থা রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।