দেশ বিভাগে ফিরে যান

জল জীবন মিশন প্রকল্প: অভিষেকের প্রশ্নে সামনে এল উত্তরপ্রদেশের করুণ চিত্র

July 29, 2022 | < 1 min read

জল জীবন মিশনে যোগী রাজ্যের মাত্র ১৫.০৯ শতাংশ গ্রামের বাড়িতে পৌঁছেছে পানীয় জলের লাইন! যেখানে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা নগর হাভেলি ও দমন দিউ, গোয়া, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের পাশাপাশি হরিয়ানা ও তেলেঙ্গানার গ্রামের প্রিতিটি বাড়িতেই পৌঁছে গিয়েছে জলের কল। আর মাত্র তিন হাজার বাড়িতে কলা লাগালেই ১০০ শাতংশের লক্ষ্যমাত্রা পূরণ করবে রাজ্য সরকার। গুজরাত, হিমাচলপ্রদেশ ও বিহারও লক্ষ্যমাত্রা পূরণের খুব কাছাকাছি রয়েছে।

যোগী-রাজ্যে ২ কোটি ৬৪ লক্ষ ২৮ হাজারের বাড়ির মধ্যে মাত্র ৩৯ লক্ষ ৮৮ হাজার বাড়িতে পৌঁছেছে পানীয় জলের কল। বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় জল শক্তিমন্ত্রক এই তথ্য জানিয়েছে। আর তাতেই উত্তরপ্রদেশের ‘ডাবল ইঞ্জিন’ সরকারের বেহাল দশা সামনে চলে এসেছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে ২০১৯ সালের আগস্ট থেকে শুরু হওয়া জল জীবন মিশন শুরু হওয়ার আগে দেশের গ্রামাঞ্চলের ৩ কোটি ২৩ লক্ষ বাড়িতে ছিল কলের লাইন। গত ৩৫ মাসে নতুন করে ৬ কোটি ৬৫ লক্ষ বাড়িতে পৌঁছে গিয়েছে জলের লাইন। বর্তমানে দেশের ১৯ কোটি ১৪ লক্ষ গ্রামীণ বাড়ির মধ্যে প্রায় ৫২ শতাংশ, মোট ৯ কোটি ৮৮ লক্ষ বাড়িতে রয়েছে পানীয় জলের কল। আর কেন্দ্রের দেওয়া এই তথ্য থেকেই স্পষ্ট উত্তরপ্রদেশের বেহাল চিত্র। দেশের মোট গ্রামীণ বাড়ির ১৩ শতাংশ উত্তরপ্রদেশে। জলের কল থাকার নিরিখে যা মাত্র ৪ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #abhishek banerjee, #Jal Jeevan Mission

আরো দেখুন