দেশ বিভাগে ফিরে যান

হিমাচল প্রদেশের সোলান জেলায় মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলল, আতঙ্ক

July 30, 2022 | < 1 min read

প্রতিকী ছবি। সৌজন্যেঃ Marca

আফ্রিকার বাইরে এই প্রথম কোনও দেশে মাঙ্কিপক্সের সক্রমণে মৃত্যুর ঘটনা ঘটল। স্পেন ও ব্রাজিলে মাঙ্কিপক্সে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। এই পরিস্থিতে ভারতে ফের মাঙ্কিপক্সের আতঙ্ক। হিমাচল প্রদেশের সোলান জেলায় সন্দেহভাজন মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলল।


হিমাচল প্রদেশের স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, সোলান জেলার বাড্ডি এলাকার বাসিন্দা ওই ব্যক্তির শরীরে ২১ দিন আগে মাঙ্কিপক্সের উপসর্গ ধরা পড়ে। জ্বরের পাশাপাশি গায়ে ফুসকুড়িও দেখা দেয়। স্থানীয় এক চিকিৎসকের মাধ্যমে জেলা প্রশাসনে সে খবর পৌঁছয়। তিনি বর্তমানে সুস্থ হয়ে উঠছেন। তা সত্ত্বেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আইসোলেশনে রাখা হয়েছে। আশাপাশের এলাকায় কড়া নজরদারি চালানো হচ্ছে। শুক্রবারই ওই ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ওই ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনও ইতিহাস নেই বলে জানা গিয়েছে।


এখনও পর্যন্ত বিশ্বের ৭০টি দেশে ১৭,৮০০টি মাঙ্কিপক্সের কেস শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২ আগস্টের মধ্যে ৮০টি দেশে সংক্রমণ ছড়িয়ে পড়বে। সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৭ হাজার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virus, #Himachal Pradesh, #Monkey Pox, #Monkey pox virus

আরো দেখুন