দেশ বিভাগে ফিরে যান

হিন্দুত্ববাদীদের আক্রমণের শিকার গীতাঞ্জলি, যোগীরাজ্যে বাতিল বুকারজয়ীর সংবর্ধনা সভা

July 31, 2022 | 1 min read

হিন্দুত্ববাদীদের আক্রমণের শিকার বুকারজয়ী লেখিকা গীতাঞ্জলি শ্রী। লেখাকেই এবার টার্গেট করেছেন তারা। সম্প্রতি গীতাঞ্জলি শ্রী তাঁর ‘রেত সমাধি’ উপন্যাসের জন্যে বুকার পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক মঞ্চে এই প্রথম কোন হিন্দি ভাষায় লেখা বুকারের মতো সম্মান পেল। ইতিমধ্যেই রেত সমাধি বইটি নিয়েই বিতর্ক শুরু করেছে হিন্দুত্ববাদীরা।

রেত সমাধি উপন্যাসে শিব-পার্বতীকে অপমান করা হয়েছে বলে অভিযোগ করেছেন হাথরাস জেলার বাসিন্দা জনৈক সন্দীপ কুমার পাঠক। টুইটের মাধ্যমে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে জরুরি ব্যবস্থা নেওয়ার আবেদনও জানিয়েছে সন্দীপ। সেই কারণেই ৩০ জুলাই আগ্রায় লেখিকার সংবর্ধনা অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজক আগ্রা থিয়েটার ক্লাব এবং সাংস্কৃতিক সংগঠন রঙ্গলীলার পক্ষ থেকে অনিল শুক্লা জানিয়েছেন, বুকারজয়ী লেখিকা গীতাঞ্জলি শ্রীকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া বিতর্কের কারণেই সংবর্ধনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। লেখিকা নিজেও আসতে চাননি বলেও জানা গিয়েছে।

সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজক সংগঠনের রামভারত উপাধ্যায় জানান, সন্দীপের দাবি, হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করেছে গীতাঞ্জলী দেবী লেখা। লেখিকার বিরুদ্ধে অভিযোগ দায়ের করার জন্যে যোগী এবং উত্তরপ্রদেশের ডিজির উদ্দেশে টুইটও করেছেন সন্দীপ। তাই কতকটা বাধ্য হয়েই সংবর্ধনা অনুষ্ঠান বাতিল করতে হয়েছে আয়োজকদের। পুলিশর সূত্রে খবর, এফআইআর আদৌ দায়ের করা হবে কি না, সেই বিষয়ে বইটি পড়ার পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

লেখিকার সংবর্ধনা সভা বাতিলকে ঘিরে ইতিমধ্যেই গোটা দেশে সলোচনার ঝড় চলছে। সাধারণ মানুষ সরব হয়েছেন, নেটি দুনিয়াতেও সমালোচনার ঝড় উঠেছে। কেউ কেউ প্রশ্ন তুলছেন, এদেশে লেখক-লেখিকাদের মত প্রকাশের স্বধীনতাও নেই? মোদী আমলে যে কি বীভৎস আঁধারে দেশ তলিয়ে যাচ্ছে তা একবার ফের স্পষ্ট হল এই ঘটনায়। বলাইবাহুল্য, এই ঘটনার মাধ্যমে যোগী রাজ্যের মানুষের ব্যক্তি স্বাধীনতাকে আবারও হত্যা করা হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Geetanjali Shree

আরো দেখুন