ঋণগ্রহীতাদের হেনস্থা করলেই কড়া পদক্ষেপ, নির্দেশিকায় ঋণদায়ী সংস্থাদের সতর্ক করল RBI

রিজার্ভ ব্যাঙ্কের তরফে ব্যাঙ্ক ও অন্যান্য ঋণ প্রদানকারী সংস্থার উদ্দেশ্যে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ঋণ পরিশোধের জন্য যখন ইচ্ছে ফোন করে আর চাপ দেওয়া যাবে না।

August 14, 2022 | < 1 min read
Published by: Drishti Bhongi

এবার ঋণ আদায় সংক্রান্ত বিষয়ে কড়া ব্যবস্থা নিতে উদ্যোগী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। অনেক ক্ষেত্রেই ঋণের কিস্তি বকেয়া হলে দেখা যায়, আদায়কারী কর্মীরা ঋণ গ্রাহকদের সঙ্গে অভব্য আচরণ করেন। বহুদিন ধরেই গ্রাহকেরা এমন অভিযোগ করে আসছেন। এবার গ্রাহকদের অভিযোগ নিয়ে নড়েচড়ে বসেছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের তরফে ব্যাঙ্ক ও অন্যান্য ঋণ প্রদানকারী সংস্থার উদ্দেশ্যে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ঋণ পরিশোধের জন্য যখন ইচ্ছে ফোন করে আর চাপ দেওয়া যাবে না।

ঋণ পরিশোধের জন্যে ফোন করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে, সকাল ৮টা থেকে সন্ধে ৭টার মধ্যেই ফোন করতে পারবে ঋণদায়ী সংস্থা বা তার কর্মীরা। নির্দেশিকায় স্পষ্ট করে জানানো হয়েছে, ঋণগ্রহীতাদের সঙ্গে কোনরকম দুর্ব্যবহার করা যাবে না। ওই নির্দেশিকায় জানানো হয়েছে, ঋণদায়ী সংস্থাগুলির এজেন্ট বা কর্মীদের তরফে কোন ঋণগ্রাহককে মৌখিক, শারীরিক বা অন্য কোনভাবে যাতে হেনস্থা না করা হয় তা সংশ্লিষ্ট সংস্থাকেই সুনিশ্চিত করবে হবে। ঋণগ্রাহকদের হেনস্থা করার অভিযোগ উঠলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সাফ জানাচ্ছে, সাম্প্রতিক সময়ে লাগাতার ঋণ আদায়কারী এজেন্টদের (loans recovery agents) বিরুদ্ধে ঋণগ্রহীতাদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ উঠেছে। মধ্যরাতেও ঋণগ্রহীতাদের ফোন করার অভিযোগ আসছে। তাই নির্দেশিকা জারির পথে হাঁটল আরবিআই। শুধুমাত্র ব্যাঙ্ক নয়, কোঅপারেটিভ ব্যাঙ্ক, নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা, সমস্ত ধরনের আর্থিক সংস্থার ক্ষেত্রেই এই নির্দেশ জারি করেছে আরবিআই।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen