কলকাতা বিভাগে ফিরে যান

এবার পুজোর মধ্যে কলকাতায় বেড়াতে পারবেন দোতলা বাসে

September 3, 2022 | < 1 min read

ফের দোতলা বাসে উঠে কলকাতা শহর ও শহরতলি ঘুরে দেখবেন মানুষ। মূলত দেশ-বিদেশের পর্যটকদেরও আকর্ষণ করতে ‘কলকাতা কানেক্ট’ বলে একটি পরিষেবা শুরু করেছে রাজ্য সরকার। তার মধ্যে দোতলা বাস চালানোর পরিকল্পনা রয়েছে পর্যটন দপ্তরের।

এই মুহূর্তে দুটি উন্মুক্ত ছাদের দ্বিতল বাস (Double Decker Bus) রয়েছে রাজ্য পর্যটন দপ্তরের অধীনে। ২২ থেকে ২৫ যাত্রী নিয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট, বাবুঘাট, ইকো পার্ক, মাদার ওয়াক্স মিউজিয়াম সহ একাধিক জায়গা ঘুরিয়ে দেখানো হবে এই নীল-সাদা রঙের নতুনভাবে সাজানো বাসগুলিকে ব্যবহার করে। এই বাসগুলিকে দার্জিলিং, কার্শিয়াং, জলদাপাড়া, দীঘা, শান্তিনিকেতন এবং কলকাতার দুর্গাপুজোর ছবি দিয়ে মুড়ে ফেলা হয়েছে। উল্লেখ্য, এই বাসগুলিকে বৃহস্পতিবারের পদযাত্রায় দেখা গিয়েছিল।

২০২০ সালে এই বাসগুলির উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রথমে ঠিক হয়েছিল, নিউটাউনের ইকোপার্ক থেকে চলবে এই বাস। পরবর্তীকালে এগুলি তুলে দেওয়া হয় পর্যটন দপ্তরের হাতে। চালু হয় কলকাতা কানেক্ট পরিষেবা। বর্ষা এবং অন্যান্য কারণে পরিষেবা সাময়িক বন্ধ রাখা হয়েছিল। পুজোর আগে ফের তা চালুর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। জানা যাচ্ছে, পুজোর আগে এই পরিষেবা চালু করা হবে। তা যদি ফলপ্রসূ হয়, তাহলে এ বছর দুর্গাপুজোয় বা তার পরে দোতলা বাসে শহর ভ্রমণ সুযোগ পেতে পারে ভ্রমণপিপাসুরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mamata Banerjee, #durga Pujo, #Double Decker Bus

আরো দেখুন