দেশ বিভাগে ফিরে যান

RSS-এর বয়কট রোগ অব্যাহত, এবার জিডিপি বয়কটের ডাক সঙ্ঘের

September 15, 2022 | < 1 min read

এবার জিডিপি বয়কটের ডাক দিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। তবে সঙ্ঘের বয়কট রোগ নতুন নয়, বেশ অনেকদিনের পুরনো। সেই বয়কটের তালিকায় নতুন সংযোজন হল জিডিপি। প্রসঙ্গত, আন্তর্জাতিকস্তরে বিভিন্ন দেশের আর্থিক বৃদ্ধির হার পরিমাপের সূচক হল গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি। সেই জিডিপির বদলে ভারতের জন্য নয়া পরিমাপ পন্থা তৈরির দাবি তুলল সঙ্ঘ।

ছত্তিশগড়ের রায়পুরে ১০ থেকে ১২ সেপ্টেম্বর সমন্বয় বৈঠকে বসেছিল সঙ্ঘ। সঙ্ঘ পরিবারের ৩৬টি শাখা সংগঠনের জাতীয় পর্যায়ের শীর্ষ পদাধিকারীদের নিয়ে আলোচনার আসর বসেছিল। স্বদেশি জাগরণ মঞ্চ ওই বৈঠকে প্রস্তাব দিয়েছে, জিডিপিকে আর মানদণ্ড হিসেবে বিবেচনা করা যাবে না। তাদের দাবি, অর্থনীতির পরিমাপের জন্য নয়া দেশীয় সূচক তৈরি করা হোক। সঙ্ঘের সর্বভারতীয় সহসাধারণ সম্পাদক মনমোহন বৈদ্য কার্যত সে কথা স্বীকার করে নিয়েছেন।

আরএসএসের নয়া অবস্থানের কোনও কূলকিনারা খুঁজে পাচ্ছেন না অর্থনীতিবিদরা। জিডিপি থেকেই দেশের অর্থনৈতিক স্বাস্থ্যের ধারণা পাওয়া যায়। বিদেশি বিনিয়োগকারীরা জিডিপি সূচক দেখেই লগ্নির বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেই। সেক্ষেত্রে আর্থিক বিশেষজ্ঞ মহলের ধারণা, ডিজিপি তুলে দিলে আন্তর্জাতিক বাজারে ভারতীয় অর্থনীতির গ্রহণযোগ্যতা কমবে।

সঙ্ঘের এক শীর্ষস্থানীয় নেতা দাবি করছেন, জিডিপি সংক্রান্ত নয়া প্রস্তাব লিখিত আকারে প্রধানমন্ত্রী-অর্থমন্ত্রীর কাছে শীঘ্রই পাঠানো হবে। তিনিই দাবি করছেন, এই নীতি প্রণয়নে সরকারের উপর চাপ সৃষ্টি করবে সঙ্ঘ। তবে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, জিডিপি হার নিয়ে বারবার মুখ পোড়ে মোদী সরকারের। সেই কারণেই কি জিডিপি ব্যাপারটাই তুলে দিতে চাইছে মোদী সরকার? ক্রমশ জোরালো হচ্ছে সে সম্ভাবনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#GDP, #RSS, #chattisgarh, #GDP boycott, #Rashtriya Swayamsevak Sangh, #India

আরো দেখুন