তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ই-কমার্স জায়ান্ট ‘মিন্ত্রা’কে বয়কট করার ডাকে পিছনে Fake News? জেনে নিন আসল সত্য

September 26, 2022 | < 1 min read

ফ্যাশনে ই-কমার্স জায়ান্ট ‘মিন্ত্রা’ ২৩ সেপ্টেম্বর “বিগ ফ্যাশন ফেস্টিভ্যাল সেল” শুরু করেছে।


এই ইভেন্টের শুরুর ঠিক আগে, তবে, একটি বিজ্ঞাপন ঘিরে বিতর্ক ছড়ায়। সামাজিক মাধ্যমে বিজ্ঞাপনটি ব্যপকভাবে ছড়িয়ে পড়ে। বিজ্ঞাপনটিতে “মহাভারত”-এর “বস্ত্রহরণ” দৃশ্যটি চিত্রিত হতে দেখা গেছে। বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে দুঃশাসন দ্রৌপদীর বস্ত্রহরণের চেষ্টা করছেন, তখন ভগবান কৃষ্ণ একটি স্মার্টফোন ব্যবহার করে ‘মিন্ত্রা’ থেকে একটা অতিরিক্ত লম্বা শাড়ি অর্ডার করছেন।
আর এতেই সমাজ মাধ্যমে ক্ষোভ উগড়ে দিয়েছে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার জন্য ‘মিন্ত্রা’কে বয়কটের ডাক দেয় তারা।


পরে বিষয়টি ফ্যাক্ট চেকাররা চেক করে দেখেন, বিঞ্জাপনটি ‘মিন্ত্রা’ তৈরিই করে নি! ২০১৬ সালে ফেব্রুয়ারি মাসে ‘স্ক্রোল ড্রোল’ নামে সামাজিক মাধ্যমের একটি প্রকাশনা সংস্থা এই কমিকটি প্রকাশ করেছিল। তারা একটি সিরিজ তৈরি করেছিল। এটি তারই অংশ বিশেষ। সেই সময় সামাজিক মাধ্যমে যথেষ্ট ক্ষোভের পরে, ‘স্ক্রোল ড্রোল’ মানুষের অনুভূতিতে আঘাত করার জন্য ক্ষমাও চেয়েছিল।


বর্তমানে ভাইরাল হওয়া বিতর্কিত এই কমিকটিতে উপরের বাম কোণায় ‘স্ক্রোল ড্রোল’-এর একটি ওয়াটার মার্ক রয়েছে।

https://www.altnews.in/myntra-didnt-make-controversial-graphic-krishna-draupadi-disrobing/


এর আগেও একাধিকবার পুরনো এই কমিকটি ‘মিন্ত্রা’র নামে ব্যবহার করে বয়কটের ডাক দেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake, #Myntra, #ecommerce, #boycott, #Advertisement

আরো দেখুন