আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

উধাও হয়েছিল ফেসবুকের ফলোয়ার, রাতে ফিরে পেয়ে স্বস্তি তারকাদের

October 12, 2022 | 2 min read

রাতে ঘুমতে যাওয়ার আগে ফেসবুক লগআউট করার সময় টলিউডের এক অভিনেত্রী দেখলেন তাঁর ফলোয়ার সংখ্যা চার লক্ষ নয় হাজার। সকালে ঘুম থেকে উঠে লগ ইন করে দেখলেন তাঁর ফলোয়ার সংখ্যা কমে দাঁড়িয়েছে শুধু নয় হাজার!

শুধু ওই অভিনেত্রীই নন, গোটা বিশ্বে সব ফেসবুক ব্যবহারকারীরাই বুধবার একইরকম ঘটনার সাক্ষী হয়েছেন। সকাল থেকেই তোলপাড় গোটা বিশ্ব। আচমকাই কমে যাচ্ছে ফেসবুকে অনুরাগীদের সংখ্যা।


বুধবার সকাল থেকে ফেসবুকের ওয়ালে একের পর এক ভেসে আসছে বিশিষ্টজনদের স্ক্রিনশট। প্রত্যেকেই জানিয়েছেন রাতারাতি ফলোয়ার কমে গিয়েছে অনেকটা। কারও কয়েক লক্ষ ফলোয়ার কমে দাঁড়িয়েছে কয়েকহাজারে। স্বাভাবিকভাবেই মাথায় হাত প্রত্যেকের। খোদ মার্ক জুকারবার্গও একই রকম ঘটনার শিকার।


বর্তমানে সোশ্যাল মিডিয়ার অনুরাগীর বিচারে তারকাদের পসার অনেকটাই নির্ভর করে। যাঁর যত অনুরাগীর সংখ্যা, তত বেশি অঙ্কের টাকা তাঁরা পান পোস্ট পিছু। তাই এমন ঘটনা ঘটলে সমস্যা তো হবেই।


প্রথমে মনে করা হচ্ছিল যান্ত্রিক ত্রুটির কারণেই এই ঘটনা। তবে ফেসবুক সূত্রের খবর, প্রত্যেকের অনুরাগী সংখ্যা যা ছিল তা-ই রয়েছে। তবে সম্ভবত নিয়ম পরিবর্তন করেছে ফেসবুক। ফলে বর্তমানে যে ফলোয়ার সংখ্যা দেখাচ্ছে তা দৈনিক হিসেবে। অর্থাৎ প্রতিদিন কত সংখ্যক অনুরাগী বাড়ছে, তা দেখাচ্ছে। যদিও বিষয়টা নিশ্চিত নয়। ফলোয়ার এক ধাক্কায় কমে গিয়েছিল, এমন অনেকের সমস্যা মিটে গিয়েছে। পুনরায় দেখা যাচ্ছে আগের ফলোয়ার।


আবার অনেকের মতে, গোটা বিষয়টাই ফেসবুকের একটি প্রচারমূলক ফিকির। নামবদল হয় ‘মেটা’ হওয়ার পর থেকেই ফেসবুক নিজের ভাবমূর্তি বদলানোর জন্য নিত্যনতুন ফিকিরে মজেছে। কখনও দেখা যায় না, কারা আপনার স্টেটাস পছন্দ করছেন, কখনও আবার ইনস্টাগ্রামের মতো রিলেই ভরে যাচ্ছে ফেসবুক ফিড। সে সবেরই নতুন অংশ এই অনুরাগীদের সংখ্যা কমা। তবে এই ফিকির বাকিগুলোর মতোই ক্ষণস্থায়ী হবে, না কি চলবে বহু দিন, তা এখনই বোঝা যাচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mark Zuckerberg, #Meta, #facebook followers, #Facebook

আরো দেখুন