রাজ্য বিভাগে ফিরে যান

খসড়া তালিকা প্রকাশ কমিশনের, পঞ্চায়েতের ৩ স্তরে বাড়তে পারে ১৪ হাজার আসন

October 20, 2022 | 2 min read

পঞ্চায়েতে আসন বাড়াতে চায় রাজ্য নির্বাচন কমিশন, ছবি সৌজন্যেঃ আনন্দবাজার

২০২৩-এর শুরুতেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (West Bengal Panchayat Election 2023)। ইতিমধ্যেই রাজ্যের সব রাজনৈতিক দলগুলি প্রস্তুতি শুরু করে দিয়েছে। বসে নেই নির্বাচন কমিশনও। তারাও প্রস্তুতি শুরু করে দিয়েছে।

বুধবারই রাজ্যের ২০টি জেলার ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার নতুন আসন বিন্যাস সংক্রান্ত খসড়া তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। তাতে সব স্তরেই আসনসংখ্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। কমিশন রাজ্যের ২০টি জেলার ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার যে নতুন আসন বিন্যাস সংক্রান্ত খসড়া তালিকা প্রকাশ করেছে, তাতেই এই সম্ভাবনা দেখা দিয়েছে। কমিশনের প্রকাশিত খসড়া তালিকায় জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত স্তরে ২০১৮ সালের তুলনায় অনেক আসন বৃদ্ধির কথা বলা হয়েছে। প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী, জেলা পরিষদে ২০১৮-র ৮২৫টি আসন বেড়ে দাঁড়াচ্ছে ৯২৮-এ। অর্থাৎ জেলা পরিষদে আসন বৃদ্ধি হচ্ছে ১০৩টি। একইভাবে পঞ্চায়েত সমিতি স্তরে আসন বাড়ছে ২৮১টি। সেখানে মোট আসনের সংখ্যা ৯২১৭ থেকে বেড়ে হয়েছে ৯৪৯৮। উল্লেখযোগ্য সংখ্যায় আসন বেড়েছে গ্রাম পঞ্চায়েতে। খসড়া তালিকায় ২০১৮ সালের তুলনায় গ্রাম পঞ্চায়েতে আসন বাড়ছে মোট ১৩ হাজার ৭১২টি। গত পঞ্চায়েত ভোটে রাজ্যে মোট গ্রাম পঞ্চায়েত আসন ছিল ৪৮, ৬৫০টি। এবছর তা বেড়ে হচ্ছে ৬২,৩৬২টি। কমিশন জানিয়েছে, ২ নভেম্বর পর্যন্ত এই ২০ জেলার মানুষ সংশ্লিষ্ট জেলা শাসক এবং রাজ্য নির্বাচন কমিশনের কাছে খসড়া তালিকায় সংশোধন ও পরিমার্জণের দাবি জানাতে পারবে। ৭ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সেই অনুযায়ী তালিকা সংশোধনের কাজ হবে।

কমিশন (State Election Commission) সূত্রে জানানো হয়েছে, এই খসড়া তালিকা নিয়ে আপত্তি বা কোনও সংশোধনের প্রস্তাব থাকলে আগামী ২ নভেম্বর পর্যন্ত তা নিয়ে আবেদন জানাতে পারবেন সাধারণ মানুষ। আবেদন জানানো যাবে, কমিশন এবং সংশ্লিষ্ট জেলার জেলাশাসকের কাছে। তার ভিত্তিতে খসড়া তালিকা সংশোধনের কাজ হবে ৭-১৬ নভেম্বর। নভেম্বর মাসের শেষ সপ্তাহে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে প্রধান, উপপ্রধান, সভাপতি, সহ-সভাপতি, সভাধিপতি,সহ-সভাধিপতি পদে সংরক্ষণের কাজ শুরু হবে। যা চলবে গোটা ডিসেম্বর মাস ধরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Election Commission, #West Bengal Panchayat Election 2023, #West Bengal Panchayat Election, #Delimitation

আরো দেখুন