রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, আবহাওয়া দপ্তর কী বলছে জেনে নিন

November 7, 2022 | < 1 min read

এখনও শীত না পড়লেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় শীতের আমেজ রয়েছে। ভোরের দিকে ঠান্ডা হাওয়া এবং কোথাও কোথাও কুয়াশাও দেখা যাচ্ছে। বেলা বাড়লে অবশ্য শীতের আমেজ কাটিয়ে উঠছে চড়া রোদ। তবে এর মধ্যে আবহাওয়া দপ্তর দিয়েছে দুঃসংবাদ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, চলতি সপ্তাহে তৈরি হচ্ছে একটি ঘূর্ণাবর্ত। যার জেরে রাজ্যে ফের নিম্নচাপের ভ্রুকুটি তৈরি হয়েছে।

তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই। পশ্চিমবঙ্গেও এর প্রভাবে আপাতত বৃষ্টিপাতের সেরকম সম্ভাবনা দেখতে পাচ্ছেন না আবহবিদরা। তাঁরা জানিয়েছেন, দক্ষিণের এই নিম্নচাপ যদি শক্তিশালী হয়, তবে বাংলায় তাপমাত্রার কিছুটা পরিবর্তন হতে পারে। নিম্নচাপের সরাসরি কোনও প্রভাব না পড়লেও ১১ এবং ১২ নভেম্বর রাজ্যে চলতি সপ্তাহের শেষে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতেই মূলত বৃষ্টির সম্ভাবনা বেশি। এদিকে, উত্তরবঙ্গের কালিম্পং এবং দার্জিলিং জেলায় বৃষ্টি হবে।

জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হবে। শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছে শক্তি বাড়াবে এই নিম্নচাপ। এর জেরে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরী উপকূলের মধ্যে দিয়ে এই নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rain, #Weather forecast

আরো দেখুন