আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইলন মাস্কের টুইটারের পর এবার জুকারবার্গের মেটাও গণছাঁটাইয়ের পথে, কেন?

November 8, 2022 | < 1 min read

টুইটারের মালিক ইলন মাস্কের দেখানো পথেই সম্ভবত হাঁটতে চলেছেন মার্ক জুকারবার্গও। মনে করা হচ্ছে টুইটারের মতো গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছেন জুকারবার্গের সংস্থা মেটা।

গত কয়েক মাসে বিরাট লোকসানের মুখে পড়েছে মার্ক জুকারবার্গের এই সংস্থা। পরিস্থিতি সামাল দিতে ব্যয় সংকোচন করেছে তাঁরা। চলতি বছরে মেটার শেয়ার পড়েছে ৭৩ শতাংশ। যা ২০১৬ সালের পর সর্বোচ্চ। জুকারবার্গ ঝুঁকি নিয়ে এক অনিশ্চিত ক্ষেত্র, নয়া প্রযুক্তি মেটাভার্সে বিনিয়োগ করেছেন। যা সংস্থার আর্থিক স্বাস্থ্যে প্রভাব ফেলবে বলে সতর্ক করেছিল ওয়াকিবহাল মহল। সেই আশঙ্কাই এবার সত্যি হতে চলেছে বলে মনে করছে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলি। গত মাসেই অবশ্য জুকারবার্গ কর্মী সংকোচনের ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। জানিয়েছিলেন, ২০২৩ সালে সংস্থার আকার কমতে পারে কিছুটা। এবার সম্ভবত সেই ভবিষ্যতবাণীই সত্যি হতে চলেছে।

বিশ্বজুড়ে মেটার বিভিন্ন প্ল্যাটফর্মে কর্মরত ৮৭ হাজার কর্মী। এক বছরে কর্মী সংখ্যা বেড়েছে ২৮ শতাংশ। ইতিমধ্যে চলতি সপ্তাহে সংস্থার কর্মীদের অফিসে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হতে চলেছে সিলিকন ভ্যালির এই সংস্থা।

‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর রিপোর্টে দাবি করা হয়েছে, চলতি সপ্তাহে বুধবারের মধ্যেই মেটা থেকে ছাঁটাইয়ের ঘোষণা করা হতে পারে। তবে এই রিপোর্টের পরিপ্রেক্ষিতে কোনও মন্তব্য করতে চাননি মেটা কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #twitter, #Mark Zuckerberg, #Meta, #Elon Musk

আরো দেখুন