খেলা বিভাগে ফিরে যান

মেসি-আলভারেজ জোড়াফলায় ক্রোয়েশিয়াকে ৩ গোলে বিধ্বস্ত করে ফাইনালে আর্জেন্টিনা

December 14, 2022 | 3 min read

২১ জুন ২০১৮, ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। আর আজ ১৪ ডিসেম্বর ২০২২, আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হচ্ছে ক্রোয়েশিয়াকে (যদিও তৃতীয় স্থানের জন্য একটি ম্যাচ খেলার সুযোগ পাবে তারা)। একেই বোধহয় বলে মধুর প্রতিশোধ!

মেসি ম্যাজিক। সঙ্গে যুগলবন্দী জুলিয়ান আলভারেজ। এই জোড়াফলায় ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে বিধ্বস্ত করে স্বপ্নের বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা।


ফাইনালে ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। আলবেসিলেস্তদের হয়ে পেনাল্টি থেকে একটি গোল করেছেন লিওনেল মেসি। এটি চলতি বিশ্বকাপে তার পঞ্চম গোল। এই গোলে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে থাকা ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে ছুঁয়েছেন মেসি। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোলটি করেন জুলিয়ান আলভারেজ।

এদিন ম্যাচের শুরুতে নিজেদের মধ্যে বল ধরে খেলার চেষ্টা করে আর্জেন্টিনা। ছোট ছোট পাসে আক্রমণে ওঠেন মেসিরা। অন্য দিকে ক্রোয়েশিয়া খেলছিল প্রেসিং ফুটবল। মেসিদের পায়ে বল থাকলেই তাড়া করছেন মদ্রিচরা।

ম্যাচের প্রথম ১৫ মিনিটে বলের দখল অনেক বেশি ছিল ক্রোয়েশিয়ার কাছে। দ্রুতগতিতে আক্রমণে ওঠার চেষ্টা করে তারা। তবে ভালো সুযোগ তৈরি করতে পারছিল না ক্রোয়েশিয়া।


ম্যাচের ৩৫ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্টিনা। বক্সের মধ্যে ফের্নান্দেজকে ফাউল করেন ক্রোট গোলকিপার লিভাকোভিচ। পেনাল্টি দেন রেফারি। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি মেসি। গোলরক্ষকের বাঁ দিক দিয়ে জালে বল জড়িয়ে দেন তিনি। এগিয়ে যায় আর্জেন্টিনা এবং এরপরই যেন চেনা রূপে ফেরে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এরপর ৩৯ মিনিটে গোল করলেন জুলিয়ান আলভারেজ। প্রতি আক্রমণ থেকে নিজেদের অর্ধে বল ধরে প্রায় ৫০ গজ দৌড়ে যান তিনি। বক্সের বাইরে তিন ডিফেন্ডারকে চমক দিয়ে বক্সে ঢোকেন। লিভাকোভিচকে পরাস্ত করে দৃষ্টিনন্দন এক গোল করেন তিনি। তবে সেই গোলে ক্রোয়েশিয়ার ডিফেন্ডারদেরও ভুল ছিল। আলভারেজকে আটকাতে পারেননি তারা।


ম্যাচের ৪৩ মিনিটে আরেকটি সুযোগ পায় আর্জেন্টিনা। মেসির কর্নার থেকে জোরালো হেড করেন ম্যাক অ্যালিস্টার। কোনও রকমে সেই বল বাঁচান লিভাকোভিচ।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণ বাড়ায় ক্রোয়েশিয়া। কিন্তু নিজেদের রক্ষণ মজবুত রাখে আর্জেন্টিনা। ফলে গোলের মুখ খুলতে পারেনি ক্রোয়েশিয়া। কিছুটা রক্ষণাত্মক খেললেও হঠাৎই প্রতি আক্রমণ চালান মেসিরা।

ম্যাচের ৭০ মিনিটে আর্জেন্টিনার হয়ে ম্যাচের তৃতীয় গোল করেন আলভারেজ। তবে গোলটি যত না তার, তার থেকে অনেক বেশি মেসির। ডান প্রান্তে সাইড লাইনের কাছে বল ধরে ডিফেন্ডারকে ঘাড়ের কাছে নিয়ে এগিয়ে যান মেসি। পায়ের কাজ দেখাতে দেখাতে বক্সে ঢোকেন। তার পরে বল রাখেন অরক্ষিত আলভারেজের কাছে। ডান পায়ে গোল করে ব্যবধান বাড়াতে ভুল করেননি আলভারেজ।

২০১৪ সালের পর আরও একবার উঠে গেছে বিশ্বকাপের ফাইনালে। অন্যদিকে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার পথচলা এবার থেমে গেছে শেষ চারেই, শেষ হয়ে গেল বিশ্বকাপে মদরিচ অধ্যায়ও।

TwitterFacebookWhatsAppEmailShare

#croatia, #Qatar World Cup 2022, #FIFA World Cup, #Argentina

আরো দেখুন