দেশ বিভাগে ফিরে যান

আরও একটা কার্ড! পরিবার পিছু একটি পরিচয়পত্রের দিকে এগোচ্ছে মোদী সরকার?

December 15, 2022 | < 1 min read

বিভিন্ন রকম পরিচয়পত্রকে ঘিরে নানান নিয়মের বোঝা চাপিয়ে আমজনতার জীবন নাজেহাল করে তুলেছে বিজেপি সরকার। এবার ফের এক নয়া নিয়ম আনতে চলেছে তারা। বিষয়টা ঠিক কী? পরিবার পিছু একটাই পরিচয়পত্র চালু করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কেবল আধার কার্ড নয়, এবার থেকে বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে ইউনিক ফ্যামিলি আইডি থাকা বাধ্যতামূলক করতে চলেছে বিজেপি সরকার। জম্মু-কাশ্মীর থেকে বিষয়টি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বলা হচ্ছে, পরীক্ষামূলকভাবে এখন জম্মু-কাশ্মীরের প্রতিটি পরিবারকে ১০টি ডিজিটের ইউনিক ফ্যামিলি আইডি হিসেবে একটি আলফা কোড দেওয়া হবে। যা দিয়ে ডেটাবেস তৈরি করা হবে। জানা গিয়েছে, ইউনিক ফ্যামিলি আইডি ডেটাবেসে একবার তথ্য যাচাই করা থাকলে, যেকোনও রকম পরিষেবা পাওয়ার জন্যে আর নতুন করে কোনও নথি জমা করতে হবে না।

ই-গভার্ন্যান্স সংক্রান্ত এক সম্মেলনে ডিজিটাল জেঅ্যান্ডকে ভিশন ডকুমেন্ট প্রকাশ করা হয়েছে। ভিশন ডকুমেন্টসে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের প্রতিটি পরিবারকে ফ্যামিলি আইডি হিসেবে একটি ইউনিক আলফা কোড দেওয়া হবে। তা দিয়ে তৈরি ডেটাবেসের মাধ্যমে, জম্মু-কাশ্মীরের প্রতিটি নাগরিককে শনাক্ত করা হবে। ফলত প্রশ্ন উঠতে শুরু করেছে, আধার থাকতে, কেন এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে?

বিরোধীরা ইতিমধ্যেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে। তাদের সাফ অভিযোগ এটি মোদী সরকারের কৌশল বই আর কিছুই নয়। বিরোধীদের দাবি, জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের উপর নজরদারি চালাতেই এমনটা করতে চাইছে বিজেপি সরকার। নাগরিকদের ব্যক্তিগত তথ্য আদৌ সুরক্ষিত থাকবে কিনা তা নিয়েও সন্দেহ থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Modi Government, #unique ID

আরো দেখুন