আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ এ বছর মন্দার মধ্যে পড়বে? আশঙ্কা IMF প্রধানের

January 2, 2023 | < 1 min read

বছরের শুরুতেই দুঃসংবাদ! বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ এই বছর মন্দার মধ্যে পড়বে, এমনই হানলেন আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তিনি সতর্ক করেছেন যে ২০২৩ গত বছরের তুলনায় “কঠিন” হবে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ (ইউরোপীয় ইউনিয়ন) এবং চীনের অর্থনীতি মন্থর হবে।

আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা রবিবার সিবিএস নিউজ প্রোগ্রাম “ফেস দ্য নেশন” চলাকালীন এই ভয়ঙ্কর বক্তব্য রেখেছেন। এটি এমন এক সময়ে আসে যখন ইউক্রেনের চলমান সংঘাত ১০ মাসেরও বেশি সময় পরে কমার কোনো লক্ষণ দেখায় না, মুদ্রাস্ফীতি বেড়ে চলছে , উচ্চ সুদের হার এবং চীনে করোনভাইরাস সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে।

ক্রিস্টালিনা জর্জিয়েভা সেই নিউজ প্রোগ্রামে বলেছেন, “আমরা বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার মধ্যে পড়বে বলে আশা করছি।”

২০২৩ সালটি গত বছরের চেয়ে কঠিন হবে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং চীনের অর্থনীতি ধীর হয়ে যাবে, বলেন তিনি। “এমনকি যে দেশগুলিতে মন্দার প্রভাব পড়েনি, সেখানেও কয়েক মিলিয়ন মানুষের জন্য মন্দার প্রভাবে পড়বেন,” তিনি ব্যাখ্যা করেন।

গত বছরের অক্টোবরে, IMF 2023 এর জন্য তার প্রবৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করে।

“বিশ্বব্যাপী বৃদ্ধি ২০২১ সালে ৬ শতাংশ থেকে ২০২২ সালে ৩.২ শতাংশ এবং ২০২৩ সালে ২.৭ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে৷ এটি বিশ্বব্যাপী আর্থিক সংকট এবং কোভিড-19 মহামারীর তীব্র পর্যায় ব্যতীত ২০০১ সালের পর থেকে সবচেয়ে দুর্বল বৃদ্ধির পূর্বাভাস।

চীন তার শূন্য কোভিড নীতি বাতিল করেছে এবং দেশে সরকার বিরোধী বিক্ষোভের পরে তার অর্থনীতি খুলে দিয়েছে। “আগামী কয়েক মাস চীনের জন্য কঠিন হবে, এবং চীনের বৃদ্ধির উপর প্রভাব নেতিবাচক হবে, ফলে সারা বিশ্বে তার প্রভাব নেতিবাচক পড়বে ,” বলেন ক্রিস্টালিনা জর্জিয়েভা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #IMF, #kristalina georgieva, #world economy

আরো দেখুন