খেলা বিভাগে ফিরে যান

ওয়েলসকে ৪ গোলে হারিয়েও কোয়ার্টার ফাইনালে ওঠা অনিশ্চিত হরমনপ্রীতদের

January 19, 2023 | 2 min read

ওয়েলসের বিরুদ্ধে ভারতের লড়াই। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

স্পেনের বিরুদ্ধে ২-০ গোলের ব্যবধানে জয় দিয়ে শুরু হয়েছিল হকি বিশ্বকাপে ভারতের অভিযান। পুল-ডি’র দ্বিতীয় ম্যাচে ভারত গোলশূন্য ড্র করে ইংল্যান্ডের সঙ্গে। কলিঙ্গ স্টেডিয়ামে লিগের শেষ ম্যাচে ওয়েলসকে হারালেও টেনশনটা রয়েই গেল হরমনপ্রীতদের। কোয়ার্টার ফাইনালে উঠতে গেলে ভারতের আজকের প্রয়োজন ছিল ৮ গোলের ব্যবধানে জেতা। কিন্তু সেটা দুরাশাই রয়ে গেল। কারণ এর আগের দুই ম্যাচে ভারত ৪ পয়েন্ট সংগ্রহ করলেও গোল পার্থক্য ছিল মাত্র +২।

এই ম্যাচে জেতার ফলে ভারতের পয়েন্ট দাঁড়াল ৭। অন্যদিকে লিগ টেবিলের শীর্ষে থাকা ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে চলে গেল। ওয়েলসের বিরুদ্ধে টিম ইন্ডিয়া যদি ৬টি ফিল্ড গোল করত তাহলে সমীকরণটা একটু অন্য হতে পারত।

৩৯ মিনিটের মাথায় গ্রিন কার্ড দেখে ২ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যান ওয়েলসের ফার্লং। ৪৪ মনিটের মাথায় ভারত ম্যাচের ৫ নম্বর এবং ৪১ মিনিটের মাথায় ৬ নম্বর পেনাল্টি কর্নার আদায় করে নেয়। তবে গোল করতে ব্যর্থ হয়।

প্রথম কোয়ার্টারে হরমনপ্রীতরা একাধিকবার গোলের সুযোগ তৈরি করলেও, বারবার রুখে দাঁড়ান ওয়েলসের গোলকিপার কটরিল। আজ খেলার ৯ মিনিটে নীলকণ্ঠ শর্মা প্রতিপক্ষের গোলে শট নেন। কিন্তু কটরিল তা প্রতিহত করেন। ১৪ মিনিটে মনদীপ ওয়েলসের ডি বক্সে ঢুকে টার্গেটে শট নেন। তবে সেটাও রুখে দেন রেনল্ডস।

দ্বিতীয় কোয়ার্টারে ভারতের হয়ে গোলকিপিং করতে নামেন কৃষাণ বাহাদুর পাঠক। শুরুতেই পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। তবে গোল করতে ব্যর্থ হয় টিম ইন্ডিয়া।

ভারত প্রথম সাফল্য পায় খেলার ২১ মিনিটের মাথায়। মনদীপ সিংকে ফাউল করলে, সার্কেলের ভিতরে পেনাল্টি কর্নার পায় হরমনপ্রীতরা। শামশের সিংয়ের গোলে ভারত হাফ টাইমে ১-০ গোলে এগিয়ে যায়। দ্বিতীয় কোয়ার্টারে ভারত পেনাল্টি কর্নার থেকে ১টি গোল করে। একটি পেনাল্টি কর্নার কাজে লাগাতে ব্যর্থ হন হরমনপ্রীত।

৪২ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার আদায় করে নেয় ওয়েলস এবং ব্যবধান কমিয়ে ১-২ করে দেয়। ফের একবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হতে হয় ভারতকে। ৪৪ মিনিটে ম্যাচে ফের পেনাল্টি কর্নার আদায় করে ওয়েলস। গ্যারেথের শট শ্রীজেশ প্রতিহত করলেও ফিরতি বলে গোল করে দেন জেকব ড্রেপার। ম্যাচ ২-২ গোলের সমতায় দাঁড়িয়ে যায়।

তবে ভাগ্য ভালো যে আকাশদীপ সিং মাঠে ছিলেন। তিনি ২-০ তে এগিয়ে দেন টিম ইন্ডিয়াকে। ৫৩ মিনিটের মাথায় অভিষেকের শট ওয়েলসের ডিফেন্ডারের পায়ে লেগে বল জালে জড়িয়ে যায়। ৬০ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। ওয়েলস শক্তিশালী গোলকিপারকে আগেই তুলে নেওয়ায় গোল করতে অসুবিধা হয়নি টিম ইন্ডিয়ার।শেষ মুহূর্তে গোল করেন হরমনপ্রীত সিং। ফলে ৪-২ গোলে বিপক্ষকে হারাল ভারত। আজকের ম্যাচে দুটি পেনাল্টি কর্নারের সুযোগ হারায় ভারত। বিগত দুই ম্যাচের মতো এবারও সেই পুরনো রোগ ধরা পড়ল। সঙ্গে নতুন সংযোজন জঘন্য ডিফেন্স। তাই জিতলেও ভারতের পারফরম্যান্স নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Wales, #Hockey World Cup 2023, #IND vs WAL, #Harmanpreet, #Akashdeep

আরো দেখুন