দেশ বিভাগে ফিরে যান

খরচ হচ্ছে না বরাদ্দকৃত অর্থ, মোদী সরকারের জল জীবন মিশনের বাস্তবায়ন নিয়ে সংশয়

February 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গাল ভরা প্রচারই সার কেবল, বাজেট বরাদ্দ করলেও কাজ হচ্ছে না অর্ধেক টাকারও। জল জীবন মিশন প্রকল্পে, ২০২১-২২ অর্থ বছরের বাজেট বরাদ্দ ছিল ৫০ হাজার ১১ কোটি টাকা। যদিও পরবর্তীতে সংশোধিত বাজেট বরাদ্দ কমিয়ে ৪৫ হাজার ১১ কোটি টাকায় নামিয়ে আনা হয়। তার মধ্যে মোটে ২৮ হাজার ২৩৮ কোটি টাকা খরচ হয়েছে। জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি জীবন মিশন নিয়ে সংসদে যে রিপোর্ট দিয়েছে, তাতে এমনই উল্লেখ রয়েছে। বরাদ্দ অর্থের ব্যবহার হচ্ছে না। ফলে মোদী সরকারের জল জীবন মিশন কর্মসূচির বাস্তবায়ন নিয়ে সংশয় ঘনাচ্ছে। বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশেরও কম খরচের তালিকায় রয়েছে বিজেপি শাসিত তিন ডবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্ণাটক। জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ করতে মোদী সরকারকে সুপারিশ করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালে স্বাধীনতা দিবসে এই কর্মসূচি চালু করে মোদী সরকার। আগামী ২০২৪ সালের মধ্যে গ্রামাঞ্চলের প্রত্যেকটি বাড়িতে নলবাহিত বিশুদ্ধ জল সরবরাহ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। বরাদ্দ থেকে খরচের হার দেখে, প্রকল্পের বাস্তবায়ন নিয়ে সংশয় ওয়াকিবহাল মহলে। জল জীবন মিশনে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশেরও কম খরচ করেছে এমন ১০টি রাজ্যকে চিহ্নিত করা হয়েছে সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্টে। ত্রিপুরা, গুজরাত, অসম, উত্তরাখণ্ড এবং মধ্যপ্রদেশের মতো কিছু ডবল ইঞ্জিন রাজ্য বরাদ্দকৃত অর্থের মাত্র ৫০ থেকে ৭৫ শতাংশ টাকা খরচ করতে পেরেছে। মোদী সরকারের হিসেব বলছে, গোটা দেশের ১৯ কোটি ১৪ লক্ষ গ্রামাঞ্চলের বাড়ির মধ্যে ২০২২ সালের ৬ জুন অবধি ৯ কোটি ৬৩ লক্ষ বাড়িতে নলবাহিত বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করা হয়েছে।

জলসম্পদ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট বলছে, গোটা দেশে তিনটি রাজ্যে জল জীবন মিশনের বরাদ্দকৃত অর্থের পুরো টাকাই খরচ হয়েছে। এই পরিসংখ্যান নিয়ে
হতাশ সংসদীয় স্থায়ী কমিটি। গ্রামাঞ্চলের মানুষের কাছে বিশুদ্ধ এবং পরিষ্কার নলবাহিত জল পৌঁছে দেওয়ার কাজে পদক্ষেপ করার সুপারিশ করেছে কমিটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #water project, #modi govt, #Jal Jeevan Mission, #Bjp govt, #Narendra Modi

আরো দেখুন