দেশ বিভাগে ফিরে যান

নির্বাচন কমিশনার বাছবে প্রধানমন্ত্রী, বিরোধী নেতা, প্রধান বিচারপতির প্যানেল: সুপ্রিম কোর্ট

March 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার, নির্বাচন কমিশনার নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা (এলওপি), ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) সমন্বয়ে একটি প্যানেল গঠনের নির্দেশ দিয়েছে। ভারতের প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগের বর্তমান পদ্ধতি বাতিল করেছে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

বিচারপতি কে এম জোসেফের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, সংসদ কর্তৃক এ বিষয়ে আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত এই প্যানেল কার্যকর করা হবে।

শীর্ষ আদালত জোর দিয়েছিল যে নির্বাচন কমিশনকে কার্যনির্বাহী দ্বারা সমস্ত ধরণের অধীনতা থেকে “দূরে” থাকতে হবে এবং যোগ করেছে যে একটি দুর্বল নির্বাচন কমিশন একটি ছলনাময় পরিস্থিতির সৃষ্টি করবে এবং এর দক্ষ কার্যকারিতা থেকে বিরত থাকবে।

ভারতের নির্বাচন কমিশনের সদস্যদের নিয়োগের প্রক্রিয়ায় সংস্কারের সুপারিশকারী পিটিশনের একটি ব্যাচে শীর্ষ আদালতের রায় এসেছে।

শীর্ষ আদালত জোর দিয়েছিল যে নির্বাচন কমিশন একটি সুষ্ঠু ও আইনি পদ্ধতিতে কাজ করতে এবং সংবিধানের বিধানগুলি মেনে চলতে বাধ্য।

সুপ্রিম কোর্টের এই বেঞ্চ উল্লেখ করেছে যে গণতন্ত্র অবর্ণনীয়ভাবে জনগণের ক্ষমতার সাথে জড়িত এবং গণতন্ত্র একটি সাধারণ মানুষের হাতে শান্তিপূর্ণ বিপ্লব সহজতর করে যদি একটি অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #President of India, #Election Commissioners

আরো দেখুন