খেলা বিভাগে ফিরে যান

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার রানের পাহাড়, ৬ উইকেট নিয়ে নয়া নজির গড়লেন অশ্বিন

March 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আমেদাবাদে পড়ন্ত বিকেলে ব্যাটিংয়ে নামার সময় রোহিত শর্মা ও শুবমান গিল নিশ্চয়ই বেশ ক্লান্ত ছিলেন? দুই দিন মিলিয়ে ১৬৭.২ ওভার ফিল্ডিং করতে হয়েছে ভারতকে। অস্ট্রেলিয়া আজ ৪৮০ রানের পাহাড় গড়ার পর, তা তাড়া করতে নেমে ভারতের দুই ওপেনারের পায়ে ক্লান্তি ভর করার কথা।

চলতি বর্ডার-গাভাসকর সিরিজের চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া থামল ৪৮০ রানে। ব্যাট করতে নেমে ভারত কোনও উইকেট না হারিয়ে তুলল ৩৬ রান। রোহিত শর্মা অপরাজিত ১৭ রানে। অন্য প্রান্তে ১৮ রানে আছেন শুভমান গিল।

অস্ট্রেলিয়ার ওপেনার খোয়াজা শতরান করেছিলেন প্রথম দিনে। দ্বিতীয় দিনে তিনি থামলেন ১৮০ রানে। প্রথম দিনের শেষে বলেছিলেন যে, তিনি স্পিন খেলতে পারেন না বলে ভারতের মাটিতে খেলতে নেওয়া হত না তাঁকে। জল বইতে হত। টানা দু’দিন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেলদের সামলে ১৮০ রানের ইনিংস খেলার পর সেই দুর্নাম তিনি অবশ্যই মুছে দিয়েছেন। উসমান খোয়াজা যদি ‘প্রধান চরিত্র’ হন ক্যামেরন গ্রিন তাহলে ‘পার্শ্বনায়ক।’ ১৭০ বলে ১১৪ রান করেন অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার।

প্রতিপক্ষের দাপটেও আলো ছড়িয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ৯১ রানে ৬ উইকেট নেন এই স্পিনার। টেস্ট ক্যারিয়ারে ৩২বার ৫ উইকেট নিলেন অশ্বিন। ভারতের মাটিতে টেস্ট ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার রেকর্ড এখন তাঁর। ২৬বার ৫ উইকেট নিয়ে টপকে গেলেন অনিল কুম্বলেকে (২৫)।

দ্বিতীয় দিনে তিন সেশন মিলিয়ে অশ্বিনকে দিয়ে ভারত বারবার খেলায় ফেরার চেষ্টা করলেও রানের পাহাড় গড়া ঠেকাতে পারেনি। এই সিরিজে চার টেস্ট মিলিয়ে আজ নিজেদের প্রথম ইনিংসেই সবচেয়ে বেশি রান তুলেছে অস্ট্রেলিয়া।

নাগপুর, দিল্লি এবং ইনদওরের থেকে আমেদাবাদের পিচ অনেকটাই আলাদা। প্রথম দিন থেকে বল ঘোরেনি। ব্যাটারদের কাছে অনেকটা সহজ এই পিচে খেলা। নিজেরা ভুল না করলে উইকেট হারানো কঠিন হচ্ছে। এমন পিচেও অশ্বিনের ৬ উইকেট নেওয়ার প্রশংসা করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রথম তিন টেস্টে এত কম রানে খেলা হয়েছে যে, ৪৮০ রানকে অনেকটাই বড় মনে হচ্ছে। কিন্তু রোহিত, বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা সমৃদ্ধ ভারতীয় ব্যাটিং যদি নিজেদের ক্ষমতা অনুযায়ী খেলতে পারে তা হলে অস্ট্রেলিয়ার বোলারদের কপালে দুঃখ রয়েছে বলে মনে করছেন ক্রিকেট পন্ডিতরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #ravichandran ashwin, #India vs Australia

আরো দেখুন