রাজ্য বিভাগে ফিরে যান

ভিন রাজ্যের ব্যবসা গুটিয়ে বাংলায় শিল্প উৎপাদনের পরিধি বাড়াচ্ছে টাটা গোষ্ঠী

March 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলাই লগ্নির সেরা ঠিকানা; ক্রমেই বাস্তবায়নের পথে এই বাক্যটি। অন্য রাজ্য থেকে ব্যবসা গুটিয়ে বাংলায় আসছে টাটা গোষ্ঠী। জামশেদপুর ছেড়ে বাংলার খড়্গপুরকে পাখির চোখ করেছে টাটা। খবর মিলেছে, শিল্প উৎপাদনের পরিধি বাড়াতেই ঝাড়খণ্ডের জামশেদপুরের কারখানা বন্ধ করেছে টাটা গোষ্ঠী। খড়্গপুরে সেই ইউনিট চালু করা হল। টাটা মোটরস এবং জাপানের হিতাচি কনস্ট্রাকশন মেশিনারির যৌথ সংস্থা টাটা-হিতাচির প্রধান ফ্যাক্টরি এখন এটিই। কয়েকশো কোটি টাকা ইতিমধ্যেই বিনিয়োগ হয়েছে। প্রত্যক্ষ কর্মসংস্থান হয়েছে প্রায় দুই হাজার। এই নয়া ইউনিটে খনিজ সামগ্রী খননের জন্য প্রয়োজনীয় মাইনিং এক্সক্যাভেটর এবং হাইড্রোলিক এক্সক্যাভেটরের উৎপাদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ইউনিটটিতে জাপানের হিতাচি সংস্থার মালিকানা ৬০ শতাংশ, বাকিটা টাটা মোটরসের।

ওয়াকিবহাল মহল মনে করছে, বীরভূমের দেউচা-পচামির ক্ষেত্রে টাটা হিতাচির নতুন ইউনিট সহায়ক ভূমিকা নিতে পারে। টাটা-হিতাচির জামশেদপুরের কারখানাটি ১৯৬১ সালে স্থাপিত। বোর্ড অব ডিরেক্টর্সই সেই কারখানাটি অন্যত্র নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এরপরই রাজ্যের পরিকাঠামো দেখে জামশেদপুর থেকে কারখানাটি খড়্গপুরে নিয়ে আসার সিদ্ধান্ত নেন টাটা ও হিতাচি কর্তৃপক্ষ। হেভি ইঞ্জিনিয়ারিং ম্যানুফ্যাকচারিং ইউনিটের বাংলায় আসাটাই প্রমাণ করে বাংলায় প্রকৃত শিল্পবান্ধব পরিবেশ তৈরি হয়েছে। আগামীতে টাটা গোষ্ঠী বাংলায় তাদের বিনিয়োগের পরিধি আরও বাড়াবে।

শোনা যাচ্ছে, টাটা স্টিলের অপর শাখা টাটা স্পঞ্জ আয়রন লিমিটেডের বোর্ড অব ডিরেক্টর্সও ওড়িশার কেওনঝড়ের জোডার কারখানাটি বাংলায় সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই সংস্থার সদর দপ্তর কলকাতায় নিয়ে আসা হয়েছে। খবর মিলেছে, টাটা স্টিল লং প্রোডাক্টস নামে বাংলায় তারা উৎপাদন শুরু করতে পারে। সম্প্রতি রাজ্যের থেকে ১০০ একরের বেশি জমি কিনেছে টাটা গোষ্ঠী। মনে করা হচ্ছে, সেখানেই উৎপাদন পরিধি বাড়াতে পারে টাটা গোষ্ঠী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #kharagpur, #Tata Hitachi

আরো দেখুন