দেশ বিভাগে ফিরে যান

রাহুলের সাংসদ পদ খারিজ হওয়া ইস্যু নিয়ে আতঙ্কে গেরুয়া শিবির

March 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ হওয়া ইস্যু নিয়ে একটা আতঙ্ক তৈরি হয়েছে বিজেপি’র অন্দরে। শুক্রবার রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ হতে না হতেই প্রায় সব বিরোধী দল একসুরে চরম আক্রমণ করেছে বিজেপি তথা মোদী সরকারকে। সকলের এক অভিযোগ—গণতন্ত্র বিপন্ন! আর এতেই ভয় গ্রাস করেছে গেরুয়া শিবিরকে।

এই ঘটনায় রাজনৈতিকভাবে বিজেপির লাভ কতটা হবে? ক্ষতিও বা কী হতে পারে? এই নিয়ে বিজেপির অন্দরে জোরদার জল্পনা শুরু হয়েছে। মুখে প্রকাশ করতে না পারলেও বিজেপির অন্দরে কিন্তু জন্ম নিয়েছে ভিন্ন ভাবনা। এর ফলে রাহুল গান্ধী ‘নায়ক’ হয়ে গেলেন না তো? আগামী দিনে দেশজুড়ে তিনি ও কংগ্রেস নেতারা তো প্রচার করতে পারেন যে, তাঁকে সংসদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কংগ্রেস এই ইস্যুকে কোনদিকে এবং কীভাবে নিয়ে যাবে, তা নিয়েও ধোঁয়াশায় বিজেপি। তবে রাহুল গান্ধী যদি সহানুভূতি পেতে শুরু করেন এবং সেটাকে আগামী ভারত জোড়ো যাত্রায় পুঁজি করেন, তাহলে প্রতিরোধ করা যাবে কীভাবে? এই নিয়েও রীতিমতো জল্পনা চলছে বিজেপির মধ্যে। তবে তাদের সবথেকে বড় শঙ্কা এখন, বিরোধীদের মধ্যে এই ইস্যুতে ঐক্যের সুর। বিরোধীরা প্রশ্ন তুলেছে, এত তাড়াহুড়ো করা হল কেন?

উল্লেখ্য, গত শতাব্দীর সাতের দশকে রাহুলের ঠাকুমা, প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকেও ক্ষমতাচ্যুত হওয়ার পর জেলে যেতে হয়েছিল। তার জেরে দেশবাসীর সহানুভূতি পেয়ে যান তিনি। আর তিন বছরের মধ্যেই পরবর্তী নির্বাচনে বিপুলভাবে জয়ী হয়ে ফিরে আসেন। বিজেপি’র একাংশের মনে এখন প্রশ্ন, ফের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাবেন না তো?

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #opposition, #bjp, #Rahul Gandhi

আরো দেখুন