হলুদ নয়, লাল ট্যাক্সি চলত কলকাতার রাস্তায়? জেনে নিন সেকালের কথা

১৯৫৭ সাল থেকে হিন্দুস্তান মোটররা অ্যাম্বাসেডর মডেলের গাড়ি তৈরি করতে শুরু করে।

March 26, 2023 | < 1 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হলুদ ট্যাক্সি ছাড়া কলকাতা অসম্পূর্ণ। যদিও হালে অ্যাপ-ক্যাবের দৌলতে ব্যাকফুটে কলকাতার আইকনিক হলুদ ট্যাক্সি। ইতিমধ্যেই বয়সে সেঞ্চুরি করে ফেলেছে হলুদ ট্যাক্সি। কলকাতায় ট্যাক্সি পা থুড়ি চার-পা রেখেছিল ১৯০৯ সালে। কেউ কেউ আবার ১৯০৬ বলছেন। রাধারমণ মিত্র কিন্তু কলকাতায় ট্যাক্সির ইয়ার অফ বার্থ হিসেবে ১৯০৬ সালের কথাই বলে গিয়েছেন। শহরে ট্যাক্সি এসেছিল জিদান-এমবাপের দেশের কোম্পানি শেভিজাঁর হাত ধরে, নেপথ্য নায়ক ছিলেন ফরাসি-আর্মনিয়ান ব্যবসায়ী মাইকেল সেভাডিজান। চৌরঙ্গী রোডের কাছে তাদের অফিস ছিল। বেশ জমিয়ে বসেছিল তারা। একদিকে কলকাতায় লোক বাড়ছে অন্যদিকে, যানজট এড়িয়ে সময় বাঁচানোর তাগিদ। ব্যবসা পুরো মাখনের মতো চলত। গাড়িগুলোতে দুজন করে লোক বসতে পারত। ভাড়া ছিল মাইল প্রতি ছ-আনা, পরে মাইল পিছু ভাড়া হয় আট আনা। গাড়িগুলোর রঙ কিন্তু হলুদ ছিল না, আজ্ঞে হ্যাঁ! হলুদ ট্যাক্সি অনেক পরের গপ্পো। সেকালের কলকাতার ট্যাক্সির রঙ ছিল লাল, একেবারে টক টকে লাল। নাম ছিল ক্যারন। সব ট্যার্সির নম্বর শুরু হত A দিয়ে, তাই লোকমুখে ট্যাক্সির নাম হয়ে গিয়েছিল A কোম্পানির গাড়ি।

হলুদ ট্যাক্সি এসেছে এরও পঞ্চাশ বছর পর। ১৯৫৭ সাল থেকে হিন্দুস্তান মোটররা অ্যাম্বাসেডর মডেলের গাড়ি তৈরি করতে শুরু করে।১৯৬২ সালে কলকাতার ট্যাক্সি অ্যাসোসিয়েশন অ্যাম্বাসেডরকেই ট্যাক্সিতে পরিণত করে। জন্ম হয় কলকাতার হলুদ ট্যাক্সির। তখন কালো রঙের ট্যাক্সিও ছিল, যা কলকাতার মধ্যে চলত। পরে কালোর বদল হলুদ ট্যাক্সিই পুরো জায়গা দখল করে নেয়।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen