পেটপুজো বিভাগে ফিরে যান

গুড ফ্রাইডের অবিচ্ছেদ্য অঙ্গ হট ক্রস বান, কীভাবে জন্মাল এই জুটি?

April 7, 2023 | 2 min read

হট ক্রস বান, ছবি সৌজন্যে- myformosafood

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নার্সারিতে নিশ্চয়ই পড়েছেন-

Hot cross buns!
Hot cross buns!
One a penny, two a penny.
Hot cross buns!
If you have no daughters,
Give them to your sons!
One a penny, two a penny.
Hot cross buns!

গুড ফ্রাইডের অবিচ্ছেদ্য অঙ্গ হল হট ক্রস বান, দীর্ঘদিন ধরে এই দিনটিতে হট ক্রস বান খাওয়ার প্রচলন রয়েছে। আদপে এটি হল এক ধরণের পাউরুটি। পাউরুটির উপরে ক্রস চিহ্ন থাকে। খ্রিস্ট ধর্ম উদ্ভবের বহু আগে থেকেই হট ক্রস বান খাওয়া হত। একটি মতে মনে করা হয়, উর্বরতার দেবী ইওস্ট্রের আরাধনা করার জন্য বানগুলি তৈরি করা হয়েছিল। বলা হয়, বানগুলি শীতের মরশুমের পর পুনর্জন্মের প্রতীক। বানের উপরে থাকা ক্রসটি যিশুর ক্রুসবিদ্ধকরণের প্রতীক। খ্রিষ্টানদের পবিত্র উত্‍সবগুলিতে সুস্বাদু বান তৈরি করা হয়। ঐতিহ্য মেনেই এই নরম তুলতুলে বান পাউরুটি হেঁসেলে বেক করা হয়। বানগুলোর আকার খুব ছোট। বানগুলোর উপরে মাখনের প্রলেপ দিয়ে গরম গরম পরিবেশন করা হয়।

হট ক্রস বান, ছবি সৌজন্যে- wikipedia

মানুষের বিশ্বাস এই বানগুলির বিশেষ ক্ষমতা রয়েছে। বানগুলি নাকি ওষুধের মতো কাজ করে বলেও বিশ্বাস করতেন মানুষজন। প্রচলিত বিশ্বাস ছিল, গুড ফ্রাইডের দিন তৈরি করা বান সারা বছর সতেজ থাকবে। বানগুলিকে বাড়িতেই বানানো হত। কোনও বড় অনুষ্ঠান উপলক্ষ্যে এই বান বাড়িতে তৈরি করা হত। কিংবদন্তি অনুসারে, বানগুলির দ্বাদশ শতকেও ছিল। একটি কিংবদন্তি অনুযায়ী, কোনও এক সন্ন্যাসী প্রথম এই ধরণের বানগুলি তৈরি করেছিলেন। বানের উপর থাকা ক্রস নিয়ে মতভেদ রয়েছে। মানুষের বিশ্বাস, ওই সন্ন্যাসী গুড ফ্রাইডের জন্য এটি বানিয়েছিলেন। অনেকে মনে করেন, হট ক্রস বান বাড়ির বাইরে ঝুলিয়ে রাখলে, অশুভ আত্মা দূর হয়। এমনও জনশ্রুতি রয়েছে, বান জাহাজের ধ্বংস হওয়া থেকে নাবিকদের রক্ষা করতে পারে।

ইস্টার উপলক্ষ্যে খ্রিস্টধর্মাবলম্বীদের হেঁসেলে নানান সুস্বাদু খাবার তৈরি হয়। ইস্টার বানি হল ইস্টারের সবচেয়ে জনপ্রিয় খাবার। ডার্ক চকোলেট ও কোকোতে পরিপূর্ণ ইস্টার বানিগুলি খেতে অসাধারণ। আবার ইস্টার এগ ছাড়া ইস্টার অসম্পূর্ণ। দুধ, মাখন, চিনি ও ডিম দিয়ে ডিমের আকারে ইস্টার এগ তৈরি করা হয়। ডবল চকোলেট ইস্টার কুকিজও থাকে রসনা তৃপ্তির জন্য। অর্ধেক ডিম দিয়ে ডেভিলড এগ তৈরি করা হয়। কুসুমের জায়গায় বিভিন্ন উপকরণ দিয়ে বানানো সুস্বাদু পুর দেওয়া হয়। হোয়াইট চকোলেট, গোলাপী রঙ , চকোলেট ও ডিমের সাদা অংশ দিয়ে ইস্টার পিঙ্ক বানি তৈরি করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Good Friday, #Hot Cross Bun

আরো দেখুন