দেশ বিভাগে ফিরে যান

দুই হাজার টাকার নোট বাতিলের কারণ কী? মুখে কুলুপ এঁটেছে RBI

May 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৯ মে দু-হাজার টাকার নোট বাতিল ঘোষণা করা হয়েছে। নোট বদল প্রক্রিয়া ইতিমধ্যেই আরম্ভ হয়ে গিয়েছে। কিন্তু ফের নোট বন্দির কারণ কী? উত্তর নেই রিজার্ভ ব্যাঙ্কের কাছে।

২৪ মে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজের বার্ষিক বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস হাজির ছিলেন। সেখানে নোট বাতিলের কারণ সম্পর্কে জানতে চাওয়া হলে, তিনি বলেন, ২ হাজার টাকার নোটের আয়ু নাকি সমাপ্ত হয়ে যাচ্ছিল। আগামী দিনে এই নোট বাজারে চলতে দিলে খারাপ নোটে পূর্ণ হয়ে যাবে। বাজারে শুধু পরিচ্ছন্ন নোট রাখতেই এই নোট প্রত্যাহার করা হয়েছে।

আবার তিনিই দাবি করছেন, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে করা একটি সমীক্ষায় নাকি দেখা গিয়েছে ২ হাজার টাকার নোট খুব বেশি সংখ্যক মানুষ আর ব্যবহারই করে না। উচ্চ মূল্যের নোট বাজারে বেশিদিন অব্যবহৃত অবস্থায় পড়ে থাকলে নানান সমস্যার সৃষ্টি হয়। তিনি টাকা জাল হওয়ার সম্ভাবনার কথাই ইঙ্গিত করেন। কিন্তু ২০১৬ সালে নোটবন্দির সময় দাবি করা হয়েছিল, জাল নোটের রমরমা ঠেকাতেই নাকি ৫০০-১০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল। তাহলে হঠাৎ করে ২ হাজার নোট বাতিলের কারণে কী নিরুত্তর রিজার্ভ ব্যাঙ্ক।

আরবিআই জানিয়েছিল, ২ হাজারের নোট বদলের সময় কোনও ফর্ম পূরণ করতে হবে না বা পরিচয়পত্র লাগবে না। কারণ, এই নোট বৈধ। নির্দেশিকাও জারি করা হয়েছিল। যদিও অভিযোগ উঠছে, নোট বদলাতে ডিক্লারেশন ফর্মে স্বাক্ষর বাধ্যতামূলক করে দিয়েছে বিভিন্ন ব্যাঙ্ক। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের দাবি এমন সমস্যা নাকি কোথাও হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#two thousand rupee notes, #RBI

আরো দেখুন