খেলা বিভাগে ফিরে যান

কুস্তিগিরদের বিষয়ে নিরব শচীন-বিরাট-ধোনিরা, সত্যিই কি তাঁরা দেশের ‘আইকন’?

June 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশ-বিদেশের নামিদামী ব্র্যান্ডের প্রচার মুখ তাঁরা। ধুপকাঠি-টুথপেস্ট সবকিছুর বিজ্ঞাপনে আছেন তাঁরা। শুধু তাই নয় সোশ্যাল মিডিয়ায় তাঁদের যে কোন‍ও পোস্টে হাজার হাজার লাইক কমেন্টস, শেয়ার। অথচ দেশের একদল সফল ক্রীড়াবিদ যখন নিজেদের মানসিক যন্ত্রণা নিয়ে দিনের পর দিন পথে থেকে আন্দোলন চালাচ্ছেন তখন তাঁরা মুখে কুলুপ এঁটেছেন। হ্যাঁ শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গাঙ্গুলীর কথাই বলছি।

দেশের কুস্তিগিররা রাস্তায় লড়াই করছেন। যৌন হেনস্থার বিরুদ্ধে লড়াই। যিনি যৌন হেনস্থায় অভিযোগে বিদ্ধ, তিনিই রেসলিং ফেডারেশনের মাথায়। তিনি আবার বিজেপির সাংসদও। ব্রিজভূষণ শরণ সিং। কিন্তু এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নিতে পারে নি প্রশাসন। এই অবস্থায় আমরণ অনশনেও বসবেন বলে জানিয়েছেন কুস্তিগিররা।

কপিল দেব, ইরফান পাঠান, হরভজন সিং, অনিল কুম্বলেরা আগেই কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছিলেন। কুম্বলে টুইট করে লেখেন, “গত রবিবার (২৮ মে) কুস্তিগিরদের সঙ্গে যে ব্যবহার করা হয়েছে তা ঠিক নয়। কথা বলে সব কিছুর সুরাহা সম্ভব। আশা করব খুব তাড়াতাড়ি সব সমস্যার সমাধান হয়ে যাবে।” হরভজন বলেন, “সাক্ষীরা দেশের গর্ব। তাঁদের রাস্তায় নেমে প্রতিবাদ করতে দেখে কষ্ট হচ্ছে। আশা করব ওরা বিচার পাবে।” হরভজন বলেন, “সাক্ষীরা দেশের গর্ব। তাঁদের রাস্তায় নেমে প্রতিবাদ করতে দেখে কষ্ট হচ্ছে। আশা করব ওরা বিচার পাবে।”

আজ অর্থাৎ শুক্রবার ১৯৮৩-র ক্রিকেট বিশ্বকাপজয়ী ভারতীয় দল দিল্লিতে আন্দোলনকারী কুস্তিগিরদের পাশে দাঁড়ালেও এখনও পর্যন্ত এই ঘটনায় কোনও প্রতিক্রিয়া দেননি শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির মতো ২০১১-র ক্রিকেট বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্যরা।

শচীন তেন্ডুলকর কয়েকদিন আগে স্ত্রী অঞ্জলি ও মেয়ে সারাকে নিয়ে গোয়ার বিচে বেড়াচ্ছিলেন। তিনজনের গায়েই ছিল ফ্লোরাল প্রিন্টের শার্ট। কিন্তু দিল্লি যাননি মাস্টারব্লাস্টার। এক সময়ে সংসদে মনোনীত সদস্য ছিলেন যিনি তিনি ভারতের ক্রীড়াজগতে এত বড় একটা সংকটের সময়েও কেমন যেন নির্বিকার। একটা শব্দও উচ্চারণ করেননি।

এমএস ধোনি আইপিএলে ব্যস্ত ছিলেন। সোমবার রুদ্ধশ্বাস ফাইনালে চ্যাম্পিয়নও হয়েছেন। কিন্তু তিনিও গ্লাভস বাড়িয়ে বার্তা দেননি—সাক্ষী, ভিনেশ, তোমরা লড়ে যাও। মাহি তোমাদের পাশে আছে।

বিরাট কোহলি আইপিএল শেষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে অস্ট্রেলিয়া চলে গিয়েছেন। বিরাট স্ত্রী অনুষ্কাকে নিয়ে মালদ্বীপে গেলে টুইট করতে পারেন, কিন্তু কুস্তিগিরদের জন্য তাঁর হ্যান্ডেল যেন ব্লকড রয়েছে। আর সৌরভ গঙ্গুলী তো নাকি জানতেনই না এরকম একটা লড়াই হচ্ছে!

অথচ কয়েকমাস আগে আমাদের প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কার ছবিটা মনে করুন। গত বছরেরর জুলাই মাসের ঘটনা। উত্তাল শ্রীলঙ্কা। রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে বাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছেন গণবিক্ষোভে। সেই প্রাসাদে জনতা ঢুকে পড়ে খিদে, বেকারত্বের ক্ষোভ উগরে দিয়েছিল। আর রাষ্ট্রপতি ভবনের বাইরে হাজারো জনতার মুখরিত সখ্যে সশরীরে হাজির হয়েছিলেন সনৎ জয়সূর্যের মতো কিংবদন্তী ক্রিকেটার। আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাঁকে জিজ্ঞেস করেছিল, আপনিও? জবাবে জয়সূর্য বলেছিলেন, ‘আজকে আমার অভাব নেই। কিন্তু কাল আমিও এই অন্ধকারে ডুবতে পারি। আজ যদি নিজেকে টেনে রাস্তায় না নামাই, একদিন আমিও রাস্তা খুঁজে পাব না।’

আমাদের দেশের সবচাইতে গ্ল্যামারাস ত্রীড়াবিদরা জয়সূর্যর মতো না হলেও আন্দোলনরত কুস্তিগিরদের নিতান্ত একটু সমবেদনা জানাতে পারেন না? তাঁরা কি কেবল বাইশ গজের মধ্যেই নিজেদেরকে সীমাবদ্ধ রাখবেন? অনকেরই বক্তব্য, এই ধরণের পরিস্থিতিতে যাঁরা মুখ বুজে থাকেন, তাঁরা কিন্তু নিজেদের প্রকৃত আইকন হিসেবে তুলে ধরতে পারবেন? বোধ হয় না। তাঁরা কেবল মাত্র বাইশ গজের আইকন হয়েই থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sachin Tendulkar, #MS Dhoni, #Indian wrestlers, #Wrestlers protest, #Virat Kohli

আরো দেখুন