দেশ বিভাগে ফিরে যান

রাজ্যে যখন কাঁচা লঙ্কার জন্য হাহাকার, তখন ট্রাক বোঝাই করে লঙ্কা পৌঁছে যাচ্ছে বাংলাদেশে!

July 3, 2023 | < 1 min read

ট্রাক বোঝাই করে লঙ্কা পৌঁছে যাচ্ছে বাংলাদেশে!

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সবজি বাজারে দামের জেরে রীতিমতো মাথায় হাত পড়েছে আমজনতার। হু হু করে যেভাবে একের পর এক সবজির দাম বাড়ছে, তাতে সবজি বাজারে বুঝে শুনে পা ফেলতে হচ্ছে মধ্যবিত্তকে।

ছ্যাঁকা দিচ্ছে কাঁচা লঙ্কার দাম। সবুজ লঙ্কার দামের ঝালে মাথা ভোঁ ভোঁ অনেকেরই। কাঁচা লঙ্কার প্রতি ১০০ গ্রামের দাম সাধারণত থাকে ১০ টাকা। কখনও কখনও ১৫০ গ্রামের দাম হয় ১০ টাকা। অর্থাৎ কেজি হিসেবে দাম থাকে ৭০-১০০ টাকার মধ্যে। কিন্তু এবারে হিসেবে উলট-পালট। বাজারে সোমবার প্রতি ১০০ গ্রাম কাঁচালঙ্কার দাম রয়েছে ৩৫-৪০ টাকা।

রাজ্যের বাজারগুলিতে যখন লঙ্কা নিয়ে হাহাকার শুরু হয়েছে, তখন ট্রাক বোঝাই লঙ্কা রাজ্যের সীমান্তগুলি দিয়ে পৌঁছে যাচ্ছে বাংলাদেশে। সে দেশের সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, রবিবার সকালে বাংলাদেশের সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে ঢুকেছে ভারত সরকারের পাঠানো ৬০ মেট্রিক টন কাঁচা লঙ্কা।

জানা গিয়েছে, রবিবারেই চারটি স্থলবন্দর দিয়ে ১ লক্ষ ১৪ হাজার কেজি কাঁচা লঙ্কা বাংলাদেশ ঢুকেছে। সোমবার আরও বেশি পরিমাণে লঙ্কা বাংলাদেশে ঢুকতে পারে বলে খবর। বাংলাদেশের সংবাদ সংস্থা জানাচ্ছে রবিবার বেনাপোল, সাতক্ষীরার ভোমরা, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও দিনাজপুরের হিলি- এই চার স্থলবন্দর দিয়ে কাঁচা লঙ্কা ঢুকেছে ওই দেশে। কাষ্টমসের নথিপত্র থেকে জানা যাচ্ছে, ভারত থেকে ৩২টাকা কেজি দরে লঙ্কা আমদানি করেছে বাংলাদেশের ব্যবসায়ীরা এবং শুল্ককর হিসেবে কেজিপ্রতি ৩৩ টাকা করে দিতে হয়েছে। এই হিসেবে তাদের কেজিপ্রতি আমদানি খরচ পড়েছে ৬৫ টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Bangladesh, #green chillies, #raw chillies

আরো দেখুন