রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় একগুচ্ছ নিয়োগ, কোন পদে কত কর্মসংস্থান জেনে নিন

July 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় পুলিশ, ক্লার্কসহ নানান পদে প্রায় সাড়ে পাঁচ হাজার নতুন নিয়োগের প্রস্তাবে রাজ্য মন্ত্রিসভার অনুমোদন মিলল। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব অনুমোদিত হয়। কলকাতা পুলিশের কনস্টেবল পদে আড়াই হাজার নিয়োগ হবে। অন্যান্য দপ্তরে প্রায় ৩ হাজার নিয়োগ হবে।

কৃষিভিত্তিক শিল্প স্থাপনের জন্য মালদহের গাজোলে এক বেসরকারি সংস্থাকে ৯৯ বছরের লিজে ২৮.১১৫ একর জমি দেওয়ার প্রস্তাব রাজ্য মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। গাজোলের রাতুল ও মহানগর মৌজায় জমি দেওয়া হচ্ছে। এতে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রচুর কর্মসংস্থান হবে বলে আশা রাজ্য সরকারের।

মন্ত্রিসভার বৈঠকের পর রাজ্যের অর্থমন্ত্রী সাংবাদিক সম্মেলন করে আড়াই হাজার কনস্টেবল নিয়োগসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেন। কমিউনিটি হেলথ অফিসার, এলডিএ নিয়োগের প্রস্তাব বৈঠকে অনুমোদিত হয়েছে বলে জানা গিয়েছে। বীরভূমের দেউচা পাচামি কয়লা খনি প্রকল্পের জমিদাতা পরিবারের সদস্যদের পুলিশে চাকরি দিতে ন্যূনতম যোগ্যতায় কিছু ছাড় দেওয়া হচ্ছে। পরিবারগুলিকে ক্ষতিপূরণের পাশাপাশি বিশেষ পুনর্বাসন প্যাকেজ দিচ্ছে রাজ্য। প্যাকেজের আওতায় পরিবারের একজনের পুলিশ কনস্টেবলের চাকরি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। চাকরির প্রয়োজনীয় যোগ্যতা অনেকের না থাকায়, যোগ্যতার ক্ষেত্রে কিছু ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, উত্তরবঙ্গের চা বাগান এলাকায় পর্যটকদের জন্য টি-রিসর্ট গড়তে বেসরকারি সংস্থাকে জমি দেওয়া হবে। ১৯৪৯ সালের ভাড়াটিয়া আইনের বলে দার্জিলিং ইমপ্রুভমেন্ট ফান্ডের জমিতে বসবাসকারীদের ভূমি আইন অনুযায়ী জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। প্রতি জেলায় সাংবাদিকদের সোসাইটিকে বাড়ি তৈরির জন্য ১০ কাঠা করে জমি ১ টাকা সেলামি ও ১ টাকা বাৎসরিক ভাড়ায় দেবে রাজ্য। রাজ্য সরকারের মৎস্যচাষ নীতিও অনুমোদিত হয়েছে। সরকারি জলাশয়গুলিতে বাণিজ্যিকভাবে মাছ চাষের উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#employment, #Employment opportunities, #West Bengal, #Nabanna, #jobs

আরো দেখুন