বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত অশোক মুস্তাফি, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ছোটবেলার প্রথম কোচ

July 31, 2020 | 2 min read

করোনা আবহের মধ্যে বাংলা ক্রিকেটে নক্ষত্রপতন! প্রয়াত হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের ছোটবেলার প্রথম কোচ অশোক মুস্তাফি। তাঁর হাতেই ক্রিকেটের হাতেখড়ি হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ক্রিকেটের প্রতি কিশোর সৌরভের মনে ভালোবাসার বীজ বপন করেছিলেন অশোক মুস্তাফিই। দীর্ঘদিন ধরেই বয়সজনিত শারীরিক অসুস্থতায় ভুগছিলেন মুস্তাফি। অবশেষে বৃহস্পতিবার নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

দুখীরাম কোচিং সেন্টার- এখান থেকেই পথ চলা শুরু হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। সেখান থেকে পথ চলতে চলতেই সৌরভ পৌঁছে গিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায়। দুখীরামেই কিশোর সৌরভের হাতে ব্যাট তুলে দিয়েছিলেন অশোক মুস্তাফি। গত এপ্রিলে যখন ছোটবেলার কোচের অসুস্থতার খবর শোনেন সৌরভ, এক মুহূর্ত না ভেবে বাড়িয়ে দিয়েছিলেন সাহায্যের হাত।

এপ্রিলের শুরুর দিকে আচমকাই অসুস্থ হয়ে পড়েন ৯০ বছরের অশোকবাবু। সেই সময় স্ট্রোক হয়েছিল তাঁর। অশোকবাবুর মেয়ে সৌমী বিদেশে থাকেন। বাড়িতে ছিলেন বৃদ্ধা স্ত্রী। কিন্তু তাঁর পক্ষে অশোক বাবুর সঠিক চিকিৎসার ব্যবস্থা সম্ভব হচ্ছিল না। খবর পেয়েই তখন এগিয়ে এসেছিলে সৌরভ। কলকাতার এক নামী হাসপাতালে ডাক্তারদের সঙ্গে কথা বলে সঠিক চিকিৎসার ব্যবস্থা করে দেন দ্রুতই। ডাক্তারদের সঙ্গে প্রতি মুহূর্তে যোগাযোগও রাখছিলেন। ভেন্টিলেশনে বেশ কিছুদিন থাকার পর বাড়িতে ফেরেন। কিন্তু শেষরক্ষা হল না। বৃহস্পতিবার বাড়িতেই প্রয়াত হন অশোক মুস্তাফি।

অবশ্য শুধু সৌরভ গঙ্গোপাধ্যায়  নন, বাংলা ক্রিকেটের একঝাঁক ক্রিকেটার উঠে এসেছিলেন এই অশোক মুস্তাফির হাত ধরেই। অরিন্দম সরকার, প্রবাল দত্ত, পুলক দাস-সহ সৌরভের অভিন্ন হৃদয় বন্ধু সঞ্জয় দাসও ছিলেন এই দলে। অশোক মুস্তাফি অসুস্থ হওয়ার পর সৌরভের সঙ্গে এগিয়ে এসেছিলেন সঞ্জয়ও। সেই সময়ই সঞ্জয় বলেছিলেন, ‘দুখীরামে স্যারের কাছেই আমরা সবাই তৈরি হয়েছিলাম। কিন্তু জীবনে তেমন নাম পাননি তিনি। সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো ক্রিকেটারের কোচ, কিন্তু সেভাবে তাঁকে চিনল ক’জন? এটা আমাদেরও একটা খারাপ লাগার জায়গা। মুম্বইয়ে আচারেকরের হাত দিয়ে সচিন ছাড়াও একাধিক জাতীয় ক্রিকেটার বেরিয়েছে। আমাদের এখানে সেটা হয়নি। এই ব্যর্থতা অবশ্য স্যারের নয়। হয়তো আমাদের।’ তবে সৌরভের এগিয়ে আসাকে বাহবা দিয়েছিলেন সঞ্জয়।

কিন্তু শেষমেশ আর বাঁচানো গেল না অশোক মুস্তাফিকে। অপরিচিতি আর অনেক না পাওয়া নিয়েই না ফেরার দেশে চলে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের কোচ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sourav Ganguly, #ashok mustafi, #indian captain

আরো দেখুন