রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য চালনার পাশাপাশি অনুরাগ বিশ্ব সিনেমায়ও – অজানা বুদ্ধদেব

August 8, 2024 | 2 min read

অরূপরতন চক্রবর্তী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সময়টা হচ্ছে নিউ মিলেনিয়ামের গোড়া। নন্দনের সত্যজিৎ রায় আর্কাইভে ৭টা থেকে ৮টা মানুষটা বসে অ্যান্টি-ফ্যাসিস্ট সিনেমা গুলে খেতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে যা যা সিনেমা হয়েছে, সেই সময়ে, তার খবর এই ভদ্রলোকের নখদর্পণে। ফ্রেম বাই ফ্রেম মুখস্থ BBC-র দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে ১০টি এপিসোডের সিরিজ। হ্যা, তিনি বুদ্ধদেব ভট্টাচার্য।

‘চোরেদের সরকার’ থেকে রাজ্যের তথ্য ও সংস্কৃত দপ্তরের তৎকালীন মন্ত্রী ইস্তফা দিয়ে নন্দনের চারতলায় বসে মায়াকোভস্কির অনুবাদ করেছিলেন। তখন নন্দনে চলছে বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরির কাজ। ফাঁকে ফাঁকে সেখানেও তার গভীর অনুরাগ। ক্লাসিক (রেগুলার)-এ টান, কলকাতা চলচ্চিত্র উৎসবে কোন ছবি আসছে, কী তার বিষয়বস্তু, সবেতেই প্রচন্ড আগ্রহ , সঙ্গে ধূমায়িত ইয়েলো লেবেল লিকার চায়ে চুমুক।

সমকামিতা পছন্দ করতেন না? আলমোদোভারের তৎকালীন সবচেয়ে নতুন ছবি ব্যাড এডুকেশন তাই জন্যই রেট্রোস্পেক্টিভ থেকে বাদ ? ফেস্টিভ্যাল কর্তা এই পরিচালকের আরেকটি ছবি, লাইভ ফ্লেশ স্ক্রিনিং করে রোষের মুখে? এখন জিজ্ঞাসা করলে সপাট উত্তর আসবে, না এসব গুজব। কে জানে?

ব্যস্ততা, রাজ্য শাসন থেকে বিরত থাকতেন ১ ঘন্টা। নন্দনে সিনেমা দেখাটাই ছিল স্ট্রেস থেকে মুক্তির উপায়। সিনেমা অনুরাগী, সমঝদার বুদ্ধদেব সিনেমার গল্প করতেন মৃণাল সেনদের সঙ্গে।

২০০৬ সালের কলকাতা চলচ্চিত্র উৎসবে উপস্থিত অতিথি চিলির পরিচালক মিগেল লিতিন। আহ্লাদিত বুদ্ধদেব। এই সেই পরিচালক যিনি তার মেক্সিকোতে নির্বাসিত হওয়ার পর আবার গোপনে চিলিতে ঢুকে সেখানকর তৎকালীন পিনোচে সরকারের পরিস্থিতি নিয়ে তথ্যচিত্র তৈরি করেন। সেই নিয়ে গ্রাবিয়েল গার্সিয়া লিখেছিলেন Clandestine in Chile: The Adventures of Miguel Littín যা অনুবাদ করেন বুদ্ধদেব, বাঙালি সেই ইতিহাস জানে ‘চিলিতে গোপনে’ পরে ।

কলকাতা চলচ্চিত্র উৎসব শুরুর করা পেছনে অবশ্যই বুদ্ধদেবের হাত ছিল, একথা নিন্দুকেরাও স্বীকার করবেন। তার উদ্যোগেই উত্তমকুমারের কিছু ছবিকে রেস্টোরের কাজ শুরু। সিনেমা থেকেই কী লড়াই করার শক্তি পেতেন তিনি? এ প্রশ্ন অবশ্য রয়েই যাবে।

(লেখকের মতামত ব্যক্তিগত, ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত কলকাতা চলচ্চিত্র উৎসবের সঙ্গে যুক্ত ছিলেন)

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #buddhadeb bhattacharya, #Buddhadeb Bhattacharjee, #Cinema lover, #Movie lover

আরো দেখুন