দেশ বিভাগে ফিরে যান

ফের সফল উৎক্ষেপণ, ৭ স্যাটেলাইট নিয়ে মহাকাশ ছুঁল ইসরোর রকেট

July 30, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে: Twitter/ISRO

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চন্দ্রযান-৩-এর সফল উৎক্ষেপণের পর সাতটি বিদেশি স্যাটেলাইট নিয়ে ভারতের রকেট মহাকাশে পাড়ি দিয়েছে। পিএসএলভি-সি৫৬/ডিএস-এসএআর (PSLV-c56/DS-SAR) এই মিশনের মাধ্যমে সিঙ্গাপুরের সাতটি স্যাটেলাইট মহাকাশে পৃথিবীর নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা হয়েছে বলে খবর।

ইসরোর তরফে টুইটে জানানো হয়েছে, ‘‘ভারত এবং সিঙ্গাপুরের যৌথ উদ্যোগে মহাকাশকেন্দ্রিক আরও এক সাফল্য এল। ইসরোর মাধ্যমে সিঙ্গাপুরের সাতটি কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপণ সফল হয়েছে।’’

রবিবার ভোর সাড়ে ৬টা নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে পিএসএলভি-সি৫৬ রকেটটির উৎক্ষেপণ করা হয়েছে।

সিঙ্গাপুরের যে সাতটি কৃত্রিম উপগ্রহ ইসরোর রকেটে চড়ে মহাকাশে পাড়ি দিয়েছে, তার মধ্যে প্রাইমারি উপগ্রহটির নাম ডিএস-এসএআর এবং ছ’টি সহকারী উপগ্রহ রয়েছে তার সঙ্গে। মহাকাশে নির্দিষ্ট কক্ষপথ থেকে এই উপগ্রহগুলি পৃথিবীকে পর্যবেক্ষণ করবে এবং ছবি তুলে পাঠাবে। ডিএস-এসএআর (DS-SAR) স্যাটেলাইটটির ওজন ৩৬০ কিলোগ্রাম। ৫৩৫ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর নিরক্ষীয় কক্ষপথের কাছে উৎক্ষেপণ করা হয়েছে।

ডিএস-এসএআর (DS-SAR) উৎক্ষেপণের সঙ্গে যে ছয়টি সহকারী স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। সেগুলি হলঃ

  • ভেলোক্স এম (VELOX-AM)।
  • আর্কেড (ARCADE)- বায়ুমণ্ডলের একাধিক বিষয় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য ব্যবহার করা হবে।
  • স্কুব-২ (SCOOB-II)-একটি ন্যানো স্যাটেলাইট।
  • নুস্পেস-এর (NuSpace) দ্বারা নির্মিত একটি উন্নত ন্যানো স্যাটেলাইট যা শহুরে এবং দূরবর্তী উভয় স্থানেই নিরবিচ্ছিন্ন IoT সংযোগ স্থাপনে সক্ষম।
  • গ্যালাসিয়া (Galassia-2)- পৃথিবীর নিম্ন কক্ষপথে ঘুরবে এই ন্যানোস্যাটেলাইটটি।
  • ওআরবি-১২ স্ট্রিডার (ORB-12 STRIDER)- এটি তৈরি হয়েছে আন্তর্জাতিক সহযোগিতায়।

প্রসঙ্গত, এই স্যাটেলাইট মিশনটি সিঙ্গাপুর সরকারের চতুর্থ পিএসএলভি (PSLV) মিশন। এই নিয়ে এখনও পর্যন্ত মোট ৪৩১টি বিদেশি উপগ্রহ উৎক্ষেপণ করল ইসরো।

TwitterFacebookWhatsAppEmailShare

#PSLV-C56, #DS-SAR, #rocket, #satellites, #ISRO

আরো দেখুন