দেশ বিভাগে ফিরে যান

লোকসভার আগে মোদীর বিরুদ্ধে কোন আন্দোলনের পরিকল্পনায় শ্রমিক, কৃষকরা?

August 21, 2023 | < 1 min read

লোকসভার আগে মোদীর বিরুদ্ধে কোন আন্দোলনের পরিকল্পনায় শ্রমিক, কৃষকরা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিঃশ্বাস ফেলছে লোকসভা ভোট। এই আবহে, লোকসভা নির্বাচনের প্রাক্কালে মোদী বিরোধী আন্দোলন গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছেন শ্রমিক-কর্মচারী এবং কৃষকরা। আগামী ২৪ আগস্ট দেশব্যাপী মোদী বিরোধী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে চলেছেন তাঁরা। দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে ওই দিন সংযুক্ত কিষান মোর্চা এবং সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলি যৌথ সমাবেশের ডাক দিয়েছে। মনে করা হচ্ছে, সেই কনভেনশন থেকেই মোদী বিরোধী আন্দোলনের কর্মসূচির ঘোষণা করা হতে পারে।

সারা ভারত কিষান সভার সহ-সভাপতি হান্নান মোল্লার কথায়, এতদিন তাঁরা অর্থাৎ কৃষক ও শ্রমিক একে অন্যের কর্মসূচিকে সমর্থন জানিয়ে রাস্তায় নেমেছেন। এবার যৌথ কর্মসূচি তৈরি হচ্ছে। দেশের গরিব শ্রমিক, কর্মচারী, কৃষকদের জীবন অসহনীয় করে তুলেছে মোদী সরকার। একের পর এক ভুল নীতি নেওয়া হচ্ছে, এর বিরুদ্ধেই আরও দীর্ঘায়িত প্রতিবাদ গড়ে তুলবেন তাঁরা। লোকসভা ভোটের আগে শ্রমিক এবং কৃষক সংগঠনগুলি দেশজুড়ে আন্দোলন শুরু করলে, তা মোদী সরকারের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে।

মনে করা হচ্ছে, শ্রমিক এবং কৃষকরা একযোগে হয়ত সীমানা-অবস্থানের পরিকল্পনায় রয়েছেন, তুঙ্গে জল্পনা। ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে আইনের আওতায় নিয়ে আসা, চার বিতর্কিত শ্রম কোড বাতিলের মতো একাধিক দাবিতে মোদী বিরোধিতায় পথে নামার প্রস্তুতি সারছেন শ্রমিক এবং কৃষকরা। ২৪ আগস্টের কর্মসূচির প্রস্তুতি কৌশল নিয়ে রবিবার সর্বভারতীয় কৃষক সংগঠনের নেতারা ভার্চুয়াল বৈঠক সেরেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#PM Modi, #Farmers Protest, #modi govt, #workers protest

আরো দেখুন