উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গের তিন জেলায় লাল সতর্কতা, দার্জিলিঙে ধসে মৃত অন্তত ১

August 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হতে পারে গোটা উত্তরবঙ্গ। আবহাওয়া দপ্তরের তরফে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলার জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে । গতকাল, শুক্রবার সকাল থেকেই রাজ্যজুড়ে বৃষ্টি হচ্ছে। কিন্তু বৃষ্টিপাত চরম আকার ধারণ করতে পারে উত্তরের জেলাগুলিতে। ৭ থেকে ২০ সেন্টিমিটার অবধি বৃষ্টি হতে পারে এই জেলায়। স্বভাবতই ধস ও হড়পা বানের বিষয়ে সতর্ক করা হয়েছে। এছাড়াও কোচবিহার ও আলিপুরদুয়ার, এই দুই জেলার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে। জল জমা ও হড়পা বান হতে পারে এই দুই জেলাতেও।

মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হতে পারে। শনিবার জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে।

মঙ্গলবার থেকেই তরাই-ডুয়ার্স সহ গোটা উত্তরবঙ্গ জুড়েই শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। দফায় দফায় ভিজেছে শিলিগুড়ি থেকে কোচবিহার, জলপাইগুড়ি থেকে পাহাড়। অন্যদিকে, দার্জিলিংয়েরই পুলবাজার থানার পুরদুং এলাকায় ধস নেমে লোধামা যাওয়ার রাস্তার অনেকটাই ধসে গিয়েছে। ফলে লোধামার সঙ্গে ওই পথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। ধস নেমেছে ৫৫ নম্বর জাতীয় সড়কেও। মানেভঞ্জন যাওয়ার রাস্তাতেও ধস নামে। বিপর্যয় মোকাবিলা দল মাঠে নেমে ধস সরানোর কাজ শুরু করলেও। টানা বৃষ্টি চলতে থাকায় ধস সরানোর কাজে বিঘ্ন ঘটছে।

এদিকে শুক্রবার, দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় ধসের কারণে একটি বাড়ি ভেঙে এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। আজ বৃষ্টির জেরে পাহাড়ি মাটি আলগা হওয়ার কারণে ধস নামে। ধ্বংসস্তুপের তলায় চাপা পড়ে মৃত্যু হয় ওই ব্যক্তির। ঘটনাস্থলে বিপর্যয় মোকাবিলা বাহিনী পৌঁছে স্থানীয় মানুষদের সহায়তায় উদ্ধারকাজ চালাচ্ছে।

দার্জিলিংয়ের টাকভর লাগোয়া পাতাবংয়ে বড় এলাকা জুড়ে ধস নামে। একটি বাড়ি ধসে তলিয়ে গিয়েছে বলে খবর মিলেছে। বাড়িটি ধসে সেখানে চাপা পড়ে মৃত্যু হয়েছে বাবুলাম রাই (৫৯) নাম এক ব্যক্তির।জানা গিয়েছে তাঁর বাড়ি পাতাবং চা বাগানের দারাগাঁওয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#collapsed, #Darjeeling, #North Bengal, #land slide

আরো দেখুন