কলকাতা বিভাগে ফিরে যান

বার্টোল্ট ব্রেখটের ১২৫ বছর উদযাপনে ছ’দিনের অনুষ্ঠান শহর কলকাতায়

August 26, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ টেলিগ্রাফ ইন্ডিয়া

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: , বারটোল্ট ব্রেখটকে নিয়ে, তাঁর ১২৫ তম বর্ষে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির আয়োজনে শনিবার শুরু হল ছয় দিনের ফেস্টিভ্যাল । চলবে আগস্ট ৩১ অবধি। উৎসবের কিউরেটর, অভিলাষ পিল্লাই, থিয়েটার ডিরেক্টর এবং অধ্যাপক, স্কুল অফ ড্রামা অ্যান্ড ফাইন আর্টস, কালিকট বিশ্ববিদ্যালয়।

উৎসবের নাম দেওয়া হয়েছে ব্রেকিং দ্য ফোর্থ ওয়াল। প্রসঙ্গত, ৭০ এবং ৯০ এর দশকের মধ্যে, ভারতে সর্বাধিক সংখ্যক ব্রেখট নাটক মঞ্চস্থ হয়েছিল, সম্ভবত শেক্সপিয়ারের চেয়েও বেশি।

ইভেন্টটি থিয়েটার পারফরম্যান্স, ওয়ার্কশপ, ইনস্টলেশন এবং কথোপকথনের একটি সঙ্গম, তবে প্রাথমিকভাবে চিন্তাভাবনা এবং ধারণার,” বলেছেন সহ-কিউরেটর শশিকুমার ভি। কিউরেটররা আলোচনায় অংশ নিতে থিয়েটারকর্মীদের সাথে যোগাযোগ করেছেন যারা ব্রেখটকে অনুপ্রাণিত করেছেন এবং তার আদর্শ প্রয়োগ করেছেন — অমল আল্লানা থেকে অনুরাধা কাপুর, এম.কে. রায়না থেকে বিভাস চক্রবর্তী, মায়া কৃষ্ণ রাও থেকে রুদ্রপ্রসাদ সেনগুপ্ত—।

আল্লানা, কৃষ্ণা রাও, কাপুর, রায়না, এস. রঘুনন্দনা এবং পিল্লাই দ্বারা প্রাক-নিবন্ধিত অংশগ্রহণকারীদের জন্য প্রতিদিন সকালে কর্মশালা অনুষ্ঠিত হবে।এছাড়াও থাক হিরণ মিত্রের ডেথ মাস্ক এবং পল্লবী মজুমদার এবং সঞ্জীব বারুই দ্বারা ডিসকুয়েট উন্মোচন।

একটি প্রদর্শনীতে নিমাই ঘোষ, ন্যাশনাল স্কুল অফ ড্রামা এবং আলকাজি ফাউন্ডেশন ফর দ্য আর্টসের সংগ্রহ থেকে ভারত জুড়ে ব্রেখট প্রোডাকশনের ছবি দেখানো হবে। থাকছে সুভদীপ গুহের ব্রেখট-এর নাটকের গান এবং ব্রেখটের সঙ্গীতের ওপর অঞ্জন দত্তের একটি মাস্টার ক্লাস।

সুমন মুখোপাধ্যায়ের নাটক বেচারা বিবি ২৭শে আগস্ট কলেজ স্কোয়ারের ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে আমন্ত্রিত দর্শকদের সামনে প্রিমিয়ার হবে। নাটকটির প্রথম পাবলিক শো হবে ৩ সেপ্টেম্বর, গিরিশ মঞ্চে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Bertolt brechet, #125 years, #Legacy

আরো দেখুন