দেশ বিভাগে ফিরে যান

রেলেও ফেল মোদী সরকার? কী বলছে CAG রিপোর্ট?

August 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের ব্যর্থতার একের পর এক খতিয়ান উঠে আসছে ক্যাগ রিপোর্টে। রেল চালাতেও ফেল করেছেন মোদী, এমনই দাবি করল ক্যাগ। টানা ছয় অর্থবর্ষে কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে। লোকাল ট্রেন, ফার্স্ট এসি, সেকেন্ড এসি, স্লিপার ক্লাস, সব জায়গায় একই ছবি। কোনও ক্ষেত্রেই লাভের মুখ দেখেনি রেল। প্রতি বছর লাফিয়ে বেড়েছে ক্ষতির পরিমাণ।

ক্যাগের পরিসংখ্যান বলছে, মোদী আমলে বহু মাত্রায় রেলের ক্ষতির বহর বৃদ্ধি পেয়েছে। ২০১১-১২ অর্থবর্ষে অর্থাৎ ইউপিএ আমলের প্রায় শেষ অর্ধে, লোকাল ট্রেন চালিয়ে রেলের অপারেশনাল লসের পরিমাণ দাঁড়িয়েছিল ২ হাজার ৮১৩ কোটি টাকায়। ২০২১-২২ অর্থবর্ষে ক্ষতির পরিমাণ পৌঁছে গিয়েছে ৮ হাজার ৩১৬ কোটি টাকায়। সাফ কথায় মোদী আমলের ১০ বছরে ক্ষতির পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় তিন গুণ। ২০১১-১২ অর্থ বছরে স্লিপার ক্লাসে ক্ষতির পরিমাণ ছিল প্রায় সাড়ে ছ-হাজার কোটি টাকা। মাত্র দশ বছরে, প্রায় আড়াই গুণ বেড়েছে ক্ষতির পরিমাণ, ২০২১-২২ অর্থবর্ষে তা দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৮ কোটি টাকায়।

ইউপিএ জমানায় এসি ৩ টিয়ার এবং এসি চেয়ার কার লাভের মুখ দেখেছিল। কিন্তু ২০১৬-১৭ অর্থবর্ষ থেকে ক্ষতির মুখে চলছে। দুই শ্রেণিতেই কোটি কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে রেল। ক্যাগ রিপোর্ট জানাচ্ছে, ট্রেনের প্যাসেঞ্জার ও অন্যান্য কোচিং সার্ভিসে শেষ পাঁচ অর্থবর্ষে রেলের ক্ষতি ৩০ হাজার কোটি টাকারও বেশি বৃদ্ধি পেয়েছে।

রেল ক্যাগ রিপোর্টের বিষয়ে সরকারিভাবে কিছুই জানায়নি। ক্ষতির পরিমাণ বৃদ্ধির কারণ কী? তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞদের মতে, ক্ষতির পরিমাণ দেখিয়ে হয়ত যাত্রীভাড়া বৃদ্ধির পথে হাঁটতে পারে মোদী সরকার। অন্যথায় সরকারের ব্যর্থতার দায় আম জনতার ঘাড়ে চাপিয়ে রেলকে বেসরকারিকরণের পথে ঠেলে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAG Report, #modi govt, #Indian Railway

আরো দেখুন