দেশ বিভাগে ফিরে যান

২৪শের মহারণের রণকৌশল কী? INDIA-র বৈঠকে আজ সিদ্ধান্ত?

August 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ৩১ আগস্ট বেঙ্গালুরুর ধাঁচেই আয়োজিত হতে চলেছে মুম্বইয়ের ইন্ডিয়া জোটের মেগা বৈঠক। ২৮টি অ-বিজেপি রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব মিলিত হবেন উদ্ধব ঠাকরেপন্থী শিবসেনার ডাকা দুদিনব্যাপী এই বৈঠকে। জানা গিয়েছে, ২০২৪ এর লোকসভা ভোটের রণকৌশল নেওয়া হতে পারে INDIA জোটের এই বৈঠকে।

খবর মিলেছে, সাগরপাড়ের নগরীর গ্র‍্যান্ড হায়াত হোটেলে এই মেগা বৈঠক হতে চলেছে। আর বৈঠকের জন্য ইতিমধ্যেই শিবসেনার পক্ষ থেকে বুকিং করা হয়েছে ২০০ রুমের ৷ কংগ্রেসের তরফে একই সঙ্গে আগামী ১ সেপ্টেম্বর মূল বৈঠকের দিনের মধ্যাহ্নভোজের ব্যবস্থা করেছে ৷

সূত্রের খবর, এই জোটের বৈঠকে সমন্বয় কমিটির বিষয় ঠিক করা হতে পারে। এছাড়াও জোটের একটি লোগো প্রকাশ করা হতে পারে। ৩১ আগষ্ট এবং ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈঠকে বিরোধী দলগুলির নেতারা একটি সাধারণ ন্যূনতম কর্মসূচির খসড়া তৈরি করতে, সারা দেশে আন্দোলনের রূপরেখা এবং আসন ভাগাভাগির জন্য যৌথ পরিকল্পনা ঠিক করতে কয়েকটি প্যানেলও ঘোষণা করতে পারে বলে জানা গিয়েছে।

INDIA জোটের এই বৈঠকের ঠিক আগে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর মোদী সরকারের সিদ্ধান্তে BJP প্রচারের হাতিয়ার গড়ে তুলতে শান দিচ্ছে। এই আবহে ‘INDIA’ কী ভাবছে? মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার মুম্বইতে দ্ব্যার্থহীন ভাষায় জানিয়েছেন, খেলা সবে শুরু। রান্নার গ্যাস হোক, কিংবা রোজগার মেলা—মানুষ BjP-র ভোটের ধাপ্পা বুঝে গিয়েছে। তার মতে ৮০০ টাকা লুট করে নিয়ে ২০০ টাকা ফেরত! এটা জনতাকে ঠকানো ছাড়া আর কিছু হতে পারে না।

বিজেপি নেতৃত্ব বিলক্ষণ জানেন, বিরোধী জোটের ফর্মুলা—একের বিরুদ্ধে এক যদি কার্যকরী হয় তবে ২৪শের মহারণে মোদী ম্যাজিক ম্লান হয়ে পড়বে। তাই এই INDIA জোটের প্রধানমন্ত্রীর মুখ নিয়ে বারে বারে কটাক্ষ করেছেন মোদী-শাহেরা। তবে এ বিষয়ে উদ্ধব ঠাকরে পাল্টা বার্তা দিয়ে বলেছেন, INDIA জোটের অনেক যোগ্য মুখ আছে। একটি নির্দিষ্ট নামের পরিবর্তে BJP বরং প্রধানমন্ত্রী পদে অন্য নাম বলে দেখাক।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #opposition, #2024 loksabha elections

আরো দেখুন