দেশ বিভাগে ফিরে যান

মোদীকে ধরাশায়ী করতে বিশেষ অধিবেশনের আগে কী কৌশল INDIA-র?

September 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিয়রে লোকসভা নির্বাচন, তার আগেই বেজে গেছে ভোটের দামামা। ক্রমশ শক্তিশালী হচ্ছে বিরোধী জোট INDIA। অন্যদিকে ক্ষমতায় টিকে থাকতে মরিয়া আতঙ্কিত মোদী। তাই ২৪শের বৈতরণী পার হতে তড়িঘড়ি দেশের নাম বদলে তৎপর বলে রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে।

শোনা যাচ্ছে ১৮- ২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশনে সংবিধান থেকে INDIA শব্দটি অপসারণের বিল পেশ করতে পারে। INDIA-র বদলে ভারত নাম রাখা হতে পারে। তবে বিরোধী মহাজোট INDIA নিজেদের মোদী বিরোধী প্রতিবাদের ইস্যু থেকে সরছে না বলে জানা গিয়েছে।

কোন পথে মোদী সরকারকে কোনঠাসা করা যাব? ২৪শের নির্বাচনের স্ট্রেটেজি কী হবে? এ নিয়ে মঙ্গলবার রাতে খাড়গের বাড়িতে হয়েছিল বিরোধীদের বৈঠক। সেই নৈশভোজের আসরে একপ্রস্থ হয়েছে আলোচনা। জানা গিয়েছে এই আলোচনায় উপস্থিত ছিলেন INDIA-র সব প্রতিনিধিই। অন্যদিকে বিশেষ অধিবেশন নিয়ে মোদীকে দেওয়া চিঠিতে একগুচ্ছ প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। তিনি জানতে চেয়েছেন, হঠাৎ কেন সংসদের বিশেষ অধিবেশন? কেন এখনও জানানো হচ্ছে না এজেন্ডা?

বিরোধীদের দাবি আগামী সংসদীয় বিশেষ অধিবেশনে আদানি থেকে শুরু করে দেশের আর্থিক সমস্যা থেকে মূল্যবৃদ্ধি, সাধারণ মানুষের সমস্যার ইস্যুগুলো আলোচনা করতেই হবে। মোদী সরকার কথা দিলেও কেন এখনও মিটল না মণিপুর সমস্যা। এর জবাব মোদীকেই দিতে হবে‌।

প্রসঙ্গত, মঙ্গলবার অধীররঞ্জন চৌধুরীর ডাকা পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসসি)র বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির নতুন সদস্য তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন। এই বৈঠকে সিএজি’র কর্তাদের ডেকে ভারতমালা প্রকল্পের ব্যাখা চাওয়া হয়। কেন দিল্লির দ্বারকা এক্সপ্রেসওয়ের এক কিলোমিটার রাস্তা তৈরিতে কোটি কোটি টাকা নয়ছয় করা হচ্ছে সে বিষয়েও জানতে চাওয়া হয়। এই বৈঠকে স্থির হয়, মোদী সরকারের জনহিতকর প্রকল্পের বাস্তবায়ন নিয়ে আগামী বৈঠকে আলোচনা হবে। কোথাও অর্থ অপচয় হয়েছে কি না, তা খুঁটিয়ে পরীক্ষা করা হবে। একইভাবে ব্যাঙ্ক এবং বিমা ক্ষেত্রের অবস্থা নিয়েও আলোচনা হবে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Modi, #Narendra Modi, #opposition, #Parliaments special session

আরো দেখুন