দেশ বিভাগে ফিরে যান

রাত পোহালেই চাঁদের মাটিতে জেগে উঠবে বিক্রম? কী বলছে ISRO?

September 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে প্রতীক্ষার অবসান। চাঁদের দক্ষিণ মেরুতে সূর্য উঠে গিয়েছে। সূর্যের ক্ষীণ আলো এসে পড়েছে শিবশক্তি পয়েন্টে। এ বার চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান জেগে ওঠার অপেক্ষা। তার প্রস্তুতি শুরু করেছে ইসরো। ইসরোর বিজ্ঞানীদের আশা, সূর্যের আলো পেলেই ফের বিক্রম ও প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগ সম্ভব হবে।

টুইটারে (অধুনা x) ইসরো লিখেছে, ‘আশা করা হচ্ছে, বিক্রমের সৌর প্যানেলগুলি পর্যাপ্ত সূর্যরশ্মি পাবে। আপাতত প্যানেলগুলি গরম হয়ে কাঙ্খিত তাপমাত্রায় পৌঁছনো পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। তারপরই আমরা পুনরায় যোগাযোগ স্থাপনের প্রক্রিয়া শুরু করব।’

প্রসঙ্গত গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুর শিবশক্তি পয়েন্টে সফ্ট ল্যান্ডিং করেছিল বিক্রম ল্যান্ডার। চাঁদের মাটির চরিত্র বিশ্লেষণ করে খুঁজে পেয়েছে সালফার ও অক্সিজেনের অস্তিত্ব। মেপেছে চন্দ্রপৃষ্ঠের উষ্ণতাও। আবার থ্রাস্টার চালু করে চন্দ্রপৃষ্ঠে প্রায় ১৬ ইঞ্চির লাফ দিয়েছিল সে। ইসরো জানিয়েছিল, চাঁদ থেকে নমুনা নিয়ে আসা বা সেখানে মহাকাশচারী পাঠানোর ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ অধ্যায় রচনা করেছে এই ‘হপ এক্সপেরিমেন্ট’। তারপর একটি নিরাপদ জায়গা দেখে ঘুম পাড়িয়ে দেওয়া হয়। চালু রাখা হয়েছে বিক্রমের রিসিভারটিকে। সেই সঙ্গে ব্যাটারিগুলিকেও সম্পূর্ণ চার্জ করে রাখা হয়েছে। বিক্রমে রয়েছে ক্রায়ো-টলারেন্ট যন্ত্রপাতি ও লিথিয়াম আয়ন ব্যাটারি। তাই রাতে চাঁদের হিমশীতল তাপমাত্রার প্রভাব এদের উপর পড়বে না বলেই আশা ইসরোর বিজ্ঞানীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pragyan Rover, #ISRO, #Chandrayan 3, #vikram

আরো দেখুন