দেশ বিভাগে ফিরে যান

এবার রেল স্টেশনেই বিনোদনের ব্যবস্থা? কী উদ্যোগ রেলের?

September 27, 2023 | < 1 min read

এবার রেল স্টেশনেই বিনোদনের ব্যবস্থা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার রেল স্টেশনেই বিনোদনের ঠেক? আস্ত সিনেমা হল তৈরি হচ্ছে রেল স্টেশনে, তথ্যচিত্র থেকে সদ্যমুক্তিপ্রাপ্ত ছবি সবই দেখা যাবে সেই প্রেক্ষাগৃহ। সঙ্গে থাকছে খাওয়া-দাওয়ার ব্যবস্থাও। এমনই পরিকল্পনা নিয়েছে রেলমন্ত্রক। মধ্য রেলের আওতায় থাকা মুম্বই ডিভিশনের চারটি স্টেশনের নাম চূড়ান্ত হয়ে6এবার রেল স্টেশনেই বিনোদনের ব্যবস্থা?ছে এই কাজে। ভাল সাড়া মিললে দেশের অন্যান্য স্টেশনেও এই পরিষেবা চালু করা হতে পারে বলে জানা যাচ্ছে। স্টেশনের সিনেমা হলের পোশাকি নাম দেওয়া হয়েছে, ‘সিনে ডোম’। আগাম কিছু শর্ত নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রেক্ষাগৃহের জন্য পাঁচ হাজার বর্গফুট জায়গা দেওয়া হবে। সিনেমাপ্রেমীদের সামলাতে হবে সংশ্লিষ্ট লাইসেন্সপ্রাপ্ত সংস্থাকে। বিকল্প আয়ের সন্ধান করতে এই কর্মসূচি নিয়েছে রেল। মন্ত্রকের পরিভাষায় এর নাম নন-ফেয়ার রেভিনিউ। ব্যবস্থাপনার দায়িত্ব সংশ্লিষ্ট লাইসেন্সপ্রাপ্ত সংস্থার হলেও, গোটা ব্যবস্থা গড়ে তোলা হবে স্টেশনে। নির্দিষ্ট পরিমাণ লভ্যাংশ নেবে রেল।

মুম্বই ডিভিশনের চার স্টেশন দোমবিভলি, খোপোলি, জুচন্দ্রা এবং ইগতপুরিতে এই কাজের জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়া আরম্ভ হয়েছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, সিনেমা হল বা সিনে ডোমের জন্য স্টেশনের মধ্যে কোনও স্থায়ী কাঠামো তৈরি করা যাবে না। বাইরে তৈরি করে এনে সিনে ডোম নির্ধারিত জায়গায় অ্যাসেম্বল করতে হবে। ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি সিনে ডোমের রক্ষণাবেক্ষণ, সুরক্ষা-নিরাপত্তা সংক্রান্ত দ্রব্যাদির যাবতীয় খরচ বহন করবে সংশ্লিষ্ট লাইসেন্সপ্রাপ্ত সংস্থা। যদি কোনও দুর্ঘটনা ঘটলেও রেল কর্তৃপক্ষ দায় নেবে না। পরবর্তী ঘটনাক্রমের খরচও রেলমন্ত্রক বহন করবে না। পরিচালনার দায়িত্ব পাওয়ার পর সংশ্লিষ্ট সংস্থাকে ১০ বছর পর্যন্ত তার রক্ষণাবেক্ষণ করতে হবে। মেয়াদ শেষ হলে ফের লাইসেন্স নবীকরণ হবে বা নতুন করে দরপত্র আহ্বান করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Railway, #Cinema halls, #Railway Stations, #Cinedom, #Entertainment, #Cinema

আরো দেখুন