দেশ বিভাগে ফিরে যান

বাড়ল মেয়াদ, আর কতদিন ২০০০ টাকার নোট জমা নেবে ব্যাঙ্ক?

October 1, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাড়ল মেয়াদ, ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়ার শেষ সময়সীমা কিছুটা বৃদ্ধি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পূর্ব ঘোষণা অনুযায়ী, নোট জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ সেপ্টেম্বর। আরবিআই জানিয়েছে, নোট জমা দেওয়ার শেষ দিন আরও এক সপ্তাহ বৃদ্ধি করা হচ্ছে। ২০০০ টাকার নোট আগামী ৭ অক্টোবর অবধি ব্যাঙ্কে জমা করা যাবে।

উল্লেখ্য, ১৯ মে আরবিআই বিবৃতি দিয়ে জানিয়েছিল, ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। ৩০ সেপ্টেম্বরের পর থেকে ওই নোট আর কার্যকর থাকবে না। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ৩ লক্ষ ৪২ হাজার কোটি মূল্যের দু’হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা পড়েছে। তবে মনে করা হচ্ছে, এখনও কমপক্ষে ১৪ হাজার কোটি মূল্যের দু’হাজারের নোট বাজারে রয়েছে। ৭ অক্টোবরের মধ্যে সেই নোটগুলি ব্যাঙ্কে জমা দিতে হবে গ্রাহকদের। আপাতত ঘোষণা অনুযায়ী, ৮ অক্টোবর থেকে কোনও ব্যাঙ্কই আর দু’হাজার টাকার নোট জমা নেবে না।

৭ অক্টোবরের পরেও ২০০০ টাকার নোট থেকে গেলে, গ্রাহকদের তা নিয়ে সরাসরি কেন্দ্রীয় ব্যাঙ্কের দপ্তরে যেতে হবে। দেশজুড়ে এমন ১৯টি দপ্তর রয়েছে। যদিও একবারে ২০ হাজার টাকার বেশি টাকা জমা নেওয়া হবে না। ডাকযোগেও নোট আরবিআইয়ের অফিসে পাঠানো যাবে। সংশ্লিষ্ট গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই টাকা বদল হয়ে ঢুকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rs 2000 currency notes

আরো দেখুন