রাজ্য বিভাগে ফিরে যান

উড়ে আসবে ওষুধ, খাবার? বাংলার কোথায় চালু হচ্ছে ড্রোনের মাধ্যমে ডেলিভারি?

October 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রান্নাঘরের সামগ্রী চাল, ডাল, তেল, মশলা বাড়ন্ত? প্রয়োজনীয় ওষুধ আনতে ভুলে গেছেন? এবার থেকে সব মুশকিল আসান হতে চলেছে। উড়ে আসবে ওষুধ, খাবার, মুদি দোকানের সামগ্রী, এবার নিউটাউনে শুরু হচ্ছে ড্রোনের মাধ্যমে অনলাইন ডেলিভারি। বাংলায় এমন উদ্যোগ এই প্রথম।

দিল্লির এক সংস্থার মাধ্যমে মিলবে পরিষেবা। নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটির কাছে প্রস্তাব পেশ করে ফেলেছে সংস্থাটি। রাজিও হয়েছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি। সব ঠিকঠাক থাকলে আগামী দু-তিনমাসের মধ্যেই ড্রোন পরিষেবা পেতে চলেছেন নিউটাউনের বাসিন্দারা। অত্যাধুনিক এই পরিষেবার জন্য বাংলার নিউটাউনকেই প্রথম বেছে নেওয়া হয়েছে। স্মার্ট সিটি হিসেবে ড্রোন পরিষেবার সংযোজন নিউটাউনের গুরুত্ব বৃদ্ধি করবে।

ড্রোনের মাধ্যমে সহজে এবং দ্রুত পরিষেবা মিলবে। দিল্লির ওই সংস্থা নিজেদের ড্রোনই ব্যবহার করবে। ড্রোনগুলি ৫০০ গ্রাম থেকে ৫০ কেজি পর্যন্ত ওজনের প্যাকেট সরবরাহ করতে পারবে। সংস্থাটি ইতিমধ্যেই নিউটাউনের ১০ থেকে ১২টি হাউজিং সোসাইটির সঙ্গে চুক্তির প্রক্রিয়া আরম্ভ করেছে। ড্রোন পরিষেবার জন্য‌ পরিকাঠামো তৈরির কাজ চলছে। প্যাকেট ড্রপ করার জন্য স্কাইপড তৈরি করা হবে। ড্রোনের মাধ্যমে ডেলিভারির জন্য হেলথ কেয়ার, ই-কমার্স, এগ্রি কমোডিটি ইত্যাদি সাইটের সঙ্গে চুক্তি করা হবে। আর কী কী লজিস্টিক সাপোর্ট প্রয়োজন, পুরো প্রক্রিয়া কীভাবে চলবে, কী কী পরিষেবা এর আওতায় থাকবে, সেসব খতিয়ে দেখা হচ্ছে। নিউটাউনের পর
দ্বিতীয় দফায় সল্টলেক এবং কলকাতার অন্যান্য‌ অংশেও ড্রোনের মাধ্যমে এই ডেলিভারি পরিষেবা চালুর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Town, #Drone Delivery, #West Bengal

আরো দেখুন