কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার দুগ্গা পুজোয় ডাচ-যোগ, নেদারল্যান্ডসের শিল্পীর হাতে সাজছে কোন মণ্ডপ?

October 6, 2023 | 2 min read

কলকাতার দুগ্গা পুজোয় ডাচ-যোগ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার দুগ্গা এতদিন পাড়ি জমিয়েছে বিদেশে, বিদেশের মাটিতেও প্রবাসী বাঙালিরা মেতে ওঠেন শারদোৎসবে। কুমোরটুলি থেকে দুর্গা প্রতিমা যায় পৃথিবীর নানান প্রান্তে, দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশও নজর কাড়ছে কলকাতার দুর্গাপুজো। গত বছর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর ইনট্যানিজবল কালচারাল হেরিটেজের মর্যাদা পেয়েছে। বিদেশীরাও মেতে উঠছেন দুর্গাপুজোকে ঘিরে। এবার কলকাতার দুর্গাপুজোয় বিদেশের শিল্পীরা কাজ করবেন। নেদারল্যান্ডসের দুই শিল্পীর ছোঁয়ায় সেজে উঠতে চলেছে শহরের বিখ্যাত এক পুজোর মণ্ডপ।

কলকাতার শিল্পীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন দুই ডাচ শিল্পী।

বেঞ্জামিন এবং মার্টিয়ানার শিল্পকর্মে সেজে উঠছে বেহালা নূতন দলের থিম। কলকাতার শিল্পীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন দুই ডাচ শিল্পী। দুই শিল্পীই ভিজ্যুয়াল আর্টস নিয়ে কাজ করেন। পুজোর থিমে কীভাবে ভিজ্যুয়াল আর্টসকে জুড়ে দেওয়া যায় তা নিয়ে কাজ করছেন তাঁরা। শিল্পীরা বলছেন, কলকাতার দুর্গাপুজো বিশ্বের মানচিত্রে জায়গা করে নিয়েছে। দুর্গাপুজো, শোভাযাত্রা, কার্নিভাল নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে অনেক কৌতূহল। পুজোর কাজের সঙ্গে যুক্ত হতে পেরে তাঁদের আনন্দ হচ্ছে।

বেহালা নূতন দলের উদ্যোক্তারা জানিয়েছেন, তাঁদের এবারের প্রতিমাশিল্পীর সঙ্গে দুই ডাচ শিল্পী যোগাযোগ করেছিলেন। প্রথমে তাঁরা জানিয়েছিলেন, তাঁরা নাকি পুজোর কাজ দেখে শিখবেন। এখন ভিজ্যুয়াল আর্টসের বিষয় নিয়ে কাজ করছেন তাঁরা। পুজো শেষে কার্নিভাল পর্যন্ত দুই শিল্পী থাকবেন। কলকাতার পুজো মণ্ডপে নেদারল্যান্ডসের সঙ্গে বাংলার মেলবন্ধন দেখার জন্য মুখিয়ে রয়েছে গোটা শহর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #durga puja, #durga pujo 2023, #BEHALA NOTUN DOL, #dutch artists

আরো দেখুন