রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় একতরফাভাবে উপাচার্য নিয়োগ করে ‘সুপ্রিম’ বিপদে রাজ্যপাল বোস

October 7, 2023 | < 1 min read

বাংলায় একতরফাভাবে উপাচার্য নিয়োগ করে ‘সুপ্রিম’ বিপদে রাজ্যপাল বোস

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিনকয়েক আগে আচমকা বাংলার ১২টি বিশ্ববিদ্যালয়ে একতরফাভাবে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছিলেন আচার্য তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিষয়টি এখনও বিচারাধীন। তাই, রাজভবনের এই পদক্ষেপে ব্যাপক ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। ‘সুপ্রিম কোর্টকেও বিশ্বাস নেই?’ উপাচার্য নিয়োগ মামলায় শুক্রবার বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোসকে এই ভাষাতেই সমালোচনার কাঠগড়ায় দাঁড় করাল সর্বোচ্চ আদালত।

এদিন শুনানিতে একেবারে নিষেধাজ্ঞাই জারি করা হল নতুন অন্তর্বর্তী উপাচার্য নিয়োগে। এমনকী এক্ষেত্রে রাজ্যপালের ক্ষমতা পর্যন্ত আপাতত কেড়ে নিল বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তর বেঞ্চ। কোর্ট পরামর্শও দিয়েছে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁকে আলোচনায় বসার ।

এদিন বারেবারেই রাজ্যপালের উপর নেমে এসেছে বিচারপতিদের সমালোচনার কোপ। প্রশ্ন তোলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টে যখন মামলা চলছেই, তখন তারই মধ্যে কেন নিয়োগ করা হল আরও উপাচার্য?’ এক সপ্তাহের মধ্যে এব্যাপারে রাজ্যপালের জবাব চেয়ে পাঠিয়েছে শীর্ষ আদালত। বিচারপতিদের স্পষ্ট নির্দেশ, যতক্ষণ না সুপ্রিম কোর্টে এই মামলার নিষ্পত্তি হচ্ছে, ততক্ষণ আর কোনও নিয়োগ নয়। নতুন নিযুক্ত ১২ জন অন্তর্বর্তী উপাচার্যর বেতন বন্ধ অবশ্য করা হচ্ছে না। তবে উপাচার্য পদমর্যাদার বেতন সহ অন্যান্য সুযোগ সুবিধা পাবেন না তাঁরা। নিতে পারবেন না প্রশাসনিক কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও। বিচারপতি সূর্য কান্ত এও উল্লেখ করেন, ‘আগের নিয়োগ হওয়া উপাচার্যরা তো বটেই, নতুন নিযুক্তরাও অস্থায়ী। আমরা সার্চ কমিটি তৈরি করে দেওয়ার পরেই হবে স্থায়ী (রেগুলার) নিয়োগ।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Supreme Court of India, #Vice Chancellor, #Cv Ananda bose

আরো দেখুন