খেলা বিভাগে ফিরে যান

CWC23: আজ চেন্নাইয়ে NZ vs BAN, স্পিন নিয়ে চিন্তায় কিউইরা, জিততে মরিয়া সাকিবরা

October 13, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। আজ বাংলাদেশের বিপক্ষে খেলতে নামার আগে স্পিন বোলিংকেই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনের মতে, ম্যাচের ফলে বড় ভূমিকা রাখবে স্পিন–আক্রমণ। তাদের এই ধরনের ভাবনার কারণ অব্শ্যই এমএ চিদাম্বরম স্টেডিয়ামের স্পিন সহায়ক উইকেট। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত একটি ম্যাচ হয়েছে দক্ষিণ ভারতের এই মাঠে। সেই ম্যাচে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া দশোর কমে অলআউট হয়ে গিয়েছিল রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে দিশাহারা হয়ে। অস্ট্রেলিয়ার ১০ উইকেটের ৬টিই নিয়েছিলেন এই তিন স্পিনার। ফলে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে এই বিষয়টি চিন্তায় রেখেছে কিউইদের।

বাংলাদেশ–নিউজিল্যান্ড চলতি বিশ্বকাপে ইতিমধ্যেই নিজেদের দুটি করে ম্যাচ খেলে ফেলেছে। বাংলাদেশের দুটি ম্যাচই ছিল ধর্মশালায়, যার একটিতে তারা আফগানিস্তানকে হারিয়েছে, আরেকটিতে ইংল্যান্ডের কাছে হেরেছে। নিউজিল্যান্ডের প্রথম ম্যাচ ছিল আহমেদাবাদে ইংল্যান্ডের বিপক্ষে, অন্যটি হায়দরাবাদে নেদারল্যান্ডসের বিপক্ষে। দুটিতেই জিতেছে কিউইরা।

দুই ম্যাচে বাংলাদেশের বোলারদের পাওয়া ১৯ উইকেটের ১১টিই নিয়েছেন তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও মেহেদী হাসান। আর নিউজিল্যান্ডের নেওয়া ১৮টি উইকেটের মধ্যে ১১টি নিয়েছেন তিন স্পিনার—মিচেল স্যান্টনার, রাচিন রবীন্দ্র ও গ্লেন ফিলিপস।

ম্যাচের আগের দিন সাংবাদিকদের কিউই অধিনায়ক উইলিয়ামসন জানিয়েছেন, ‘আমরা জানি আগামীকাল বড় চ্যালেঞ্জ আছে। আর এই টুর্নামেন্টে প্রতিটি দলই চ্যালেঞ্জিং, যেকোনো দল অন্যদের হারিয়ে দিতে পারে। আর এটাই আসলে টুর্নামেন্টকে রোমাঞ্চকর করে তোলে। আর কন্ডিশন তো সব সময়ই বদলায়। এখানে দেখলাম বল স্পিন করে। খেলা চলতে চলতে পিচের আচরণও বদলাতে থাকে। দুই দলেরই ভালো স্পিনার আছে। কোনো সন্দেহ নেই যে এই ম্যাচে স্পিন বড় ভূমিকা রাখবে।’

নিউজিল্যান্ডের বিশ্বকাপ শুরু হলেও কেইন উইলিয়ামসন এখনো মাঠের বাইরে। চোটের কারণে প্রথম দুই ম্যাচে মাঠের বাইরে থাকার পর নিউজিল্যান্ড অধিনায়কের বিশ্বকাপ শুরু হবে আজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#NZ vs BAN, #World Cup 2023, #CWC23, #Cricket World Cup 2023

আরো দেখুন