কলকাতা বিভাগে ফিরে যান

উচ্চমাধ্যমিকের টেস্ট দিতে পড়ুয়াদের দেখা নেই! কী বলছে শিক্ষকমহল?

November 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষায় দেখা মিলছে না পড়ুয়াদের? রাজ্যের বিভিন্ন স্কুলে এই চিত্রই ফুটে উঠেছে। একাদশে পড়ুয়ারা ভর্তি হয়েছে। তারা কিছুদিন ক্লাসও করেছে। তারপর থেকে আর দেখা নেই ছাত্রছাত্রীদের। প্রথমে শিক্ষকরা ভেবেছিলেন ক্লাসে না এলেও, পরীক্ষা দিতে ঠিকই আসবে পড়ুয়ারা। কিন্তু সে ভাবনা সত্যি হয়নি। অনলাইন ক্লাসের সুবিধার্থে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প চালু করেছে রাজ্য। যার আওতায় পড়ুয়াদের ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়া হয়। সেই সময় ছাত্রছাত্রীদের মধ্যে তৎপরতা চোখে পড়েছিল। কিন্তু উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষায় পড়ুয়াদের উপস্থিতির হার উদ্বেগজনক, কোথাও ২০ শতাংশ, কোথাও প্রায় অর্ধেক পড়ুয়া টেস্ট দিতেই আসেনি। শিক্ষকরা বলছেন, ট্যাবের টাকার জন্যই একাদশে ভর্তির ধুম পড়েছিল। টাকা মিলতেই তারা আর স্কুল মুখো হয়নি।

করোনার সময় অনলাইন পড়াশোনা চলেছে। তখন ‘তরুণের স্বপ্ন’ চালু হয়। সেই অনুদান নিতেও অসাধু চক্র সক্রিয় হয়। ভুয়ো বিল তৈরি করে টাকা তুলে নেওয়ার অভিযোগ ওঠে। শিক্ষকরা খেয়াল করেন, ছাত্রছাত্রীদের অনেকে ট্যাব বা স্মার্টফোনে পড়াশোনা ছাড়া বাকি সবই করছে। প্রকল্পের জেরে উপকৃত হয়েছে বহু পড়ুয়া। ট্যাব কার্যত গৃহশিক্ষকের বিকল্প হয়ে উঠেছে।

ছুটির পর স্কুল খুলতেই গত সপ্তাহ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট শুরু হয়েছে। মাধ্যমিকের টেস্টে উপস্থিতির হার স্বাভাবিক। কিন্তু উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে হাজিরার হার অনেকটাই কম। শিক্ষকমহলের মতে, বেশ কিছু পড়ুয়া যে ট্যাবের টাকা নিতেই একাদশ শ্রেণিতে নাম লিখিয়েছিল, তা কার্যত স্পষ্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Class 12 test Examination

আরো দেখুন