রাজ্য বিভাগে ফিরে যান

এনএমসি’র লোগোতে দেবতার ছবি, সরব চিকিৎসকরা

December 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মডার্ন মেডিসিন বা অ্যালোপ্যাথি চিকিৎসা-শিক্ষার সর্বোচ্চ নিয়ামক সংস্থা ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি)-এর লোগোতে দেবতার ছবি কেন, তা নিয়েই উঠতে শুরু করেছে প্রশ্ন।

পুরাণে রয়েছে, সমুদ্রমন্থনের পরে অমৃতভাণ্ড নিয়ে উঠে এসেছিলেন দেব-চিকিৎসক ধন্বন্তরি। আয়ুর্বেদের শিক্ষা প্রতিষ্ঠানে ধন্বন্তরির পুজো দীর্ঘ দিনের প্রথা। এ বার সনাতন হিন্দু ধর্মের সেই দেবতার ছবি উঠে এল দেশে মডার্ন মেডিসিন বা অ্যালোপ্যাথি চিকিৎসা-শিক্ষার সর্বোচ্চ নিয়ামক সংস্থা ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি)-এর লোগোয়! যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

বিরোধীদের অভিযোগ, আগ্রাসী গেরুয়াকরণ শুরু হয়েছে দেশে। ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে সরকারি সংস্থার লোগোতে একটি নির্দিষ্ট ধর্মের দেবতার ছবি থাকবে কেন? তৃণমূল কংগ্রেস এবং এসইউসি সমর্থিত চিকিৎসক সংগঠন মেডিক্যাল সার্ভিস সেন্টার-সহ বহু সংগঠন পুরো বিষয়ে তীব্র আপত্তি জানিয়েছে। লিখিত অভিযোগ করেছে তারা।

চিকিৎসক সংগঠন মেডিক্যাল সার্ভিস সেন্টারের রাজ্য সম্পাদক বিপ্লব চন্দ্রের দাবি, ‘‘মেডিক্যাল শিক্ষা ধর্মীয় প্রভাবমুক্ত বিজ্ঞানসম্মত হওয়া উচিত। কিন্তু এনএমসির এই পদক্ষেপ ভারতের ধর্ম নিরপেক্ষ চিন্তাধারার উপর আঘাত করেছে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #National Medical Commission, #NMC Logo

আরো দেখুন