দেশ বিভাগে ফিরে যান

গত এক বছরে ‘সার্ভিস সেক্টরে’ সর্বনিম্ন বৃদ্ধি হার নভেম্বরে?

December 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিগত এক বছরে সার্ভিস সেক্টরে সর্বনিম্ন বৃদ্ধি হার নভেম্বরে? এমন তথ্যই উঠে এসেছে সমীক্ষায়। দাবি করা হচ্ছে, মূল্য বৃদ্ধি কিছুটা কমলেও, পরিষেবা ক্ষেত্রে কোনও বদল নেই। এস অ্যান্ড পি গ্লোবাল ইন্ডিয়া সার্ভিসেস বিজনেস অ্যাক্টিভিটি ইনডেক্স অনুযায়ী, অক্টোবরে ৫৮.৪ থেকে নভেম্বরে ৫৬.৯-এ নেমে হাতের হার। যা বিগত এক বছরে সর্বনিম্ন। মাসে মাসে এই হার নিম্নগামী হলেও, সম্প্রসারণের হার গড় হারের তুলনায় বেশি ছিল। পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (PMI) অনুযায়ী, ৫০-র উপরে হার মানেই প্রসারণ এবং ৫০-র নীচের স্কোর সংকোচনের ইঙ্গিত বহন করে।

প্রায় চারশোটি নানান ক্ষেত্রে পরিষেবা প্রদানকারী কোম্পানির মধ্যে সমীক্ষা করা হয়েছে। ভারতের পরিষেবা ক্ষেত্র চলতি অর্থ বছরের তৃতীয় আর্থিক ত্রৈমাসিকের মাঝপথে আরও গতি হারিয়েছে। ক্রমাগত নতুন নতুন ব্যবসা আসায় পরিষেবা ক্ষেত্রে জোরালো চাহিদা দেখা যাচ্ছে। আদপে তাতে আর্থিক গতিশীলতা নেই। ব্যাপারটা অনেকটাই কাগজে, কলমে ঘটছে। এস অ্যান্ড পি-র গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের ইকোনমিক্স অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ানা ডি লিমা বলেছেন, সম্প্রসারণের হার, বিভিন্ন সংস্থাগুলোর নিজ নিজ দীর্ঘমেয়াদী গড় হিসেবের সময় বেশ স্বাস্থ্যকর দেখায়। কিন্তু ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যেও ব্যবসা চলার কারণে আসল চিত্র ধরা পরে না। দামের দিক থেকে, ইনপুট এবং আউটপুটের ক্ষেত্রে ব্যয় মুদ্রাস্ফীতির হার আট মাসের সর্বনিম্নে নেমে গেছে। খুব কম সংখ্যক কোম্পানী তাদের নিজস্ব ফি বৃদ্ধি করেছে। ২০২৩ সালে হতে হতে পরিস্থিতি আরও খারাপের দিকে এগোবে।

পরিষেবা সংস্থাগুলিতে কর্মসংস্থান আরও ধাক্কা খাবে। যত দিন যাবো পরিষেবা সংস্থাগুলি নিয়োগের ক্ষেত্রে আরও সতর্ক হয়ে উঠবে। নেট কর্মসংস্থান এখনও নভেম্বরে বেড়েছে, কিন্তু চাকরি সৃষ্টির হার বেশ কম এবং সাত মাসের মধ্যে সবচেয়ে কম ছিল। এস অ্যান্ড পি গ্লোবাল ইন্ডিয়া কম্পোজিট পিএমআই আউটপুট সূচক অক্টোবরের ৫৮.৪ থেকে নভেম্বরে ৫৭.৪ -এ নেমে এসেছে, যা গত এক বছরে গোটা দেশে বেসরকারী সেক্টরের কার্যকলাপ যে তলানিতে ঠেকেছে তার ইঙ্গিত দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#PMI, #India, #Service Sector, #Growth Rate

আরো দেখুন