জেতা তিন রাজ্যে সমাজ মাধ্যমের বিজ্ঞাপনেও কংগ্রেসকে টেক্কা দেয় BJP?

এই রিপোর্ট অনুযায়ী, গবেষণাটি ফেসবুক এবং ইনস্টাগ্রামে ব্যয় করা অর্থের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

December 13, 2023 | < 1 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকনীতি-সেন্টার ফর দ্য স্টাডি সোসাইটিজ নাম একটি সংস্থা একটি রিপোর্টে প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে যে তিনটি রাজ্যে ভারতীয় জনতা পার্টি সম্প্রতি বিধানসভা নির্বাচনে জিতেছে – রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়, সেখানে তারা সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনে কংগ্রেসের চেয়ে অনেক বেশি অর্থ ব্যয় করেছে। দৃষ্টিভঙ্গি এই খবরটি সত্যতা যাচাই করেনি।

এই রিপোর্ট অনুযায়ী, গবেষণাটি ফেসবুক এবং ইনস্টাগ্রামে ব্যয় করা অর্থের উপর দৃষ্টি নিবদ্ধ করে। পার্থক্যটি দুটি দলের অফিসিয়াল স্টেট অ্যাকাউন্টে স্পষ্টভাবে দৃশ্যমান ছিল (ব্যক্তিগত নেতাদের অ্যাকাউন্ট বা দলীয় বিষয়বস্তু পোস্ট করা কোনও আনঅফিসিয়াল অ্যাকাউন্ট গণনা করা হয়নি)।

মধ্যপ্রদেশ দুই দলের মধ্যে খরচের সামান্যতম পার্থক্য দেখেছে। দ্য হিন্দুতে প্রকাশিত একটি নিবন্ধে কেন্দ্র উল্লেখ করেছে, “নির্বাচনের আগের ৯০ দিনে [এমপিতে], বিজেপির খরচ কংগ্রেসের চেয়ে বেশি ছিল।” যেখানে বিজেপি রাজ্যে ৯৪ লক্ষ টাকা খরচ করেছে, কংগ্রেস ফেসবুক এবং ইনস্টাগ্রাম বিজ্ঞাপনগুলিতে ৯২ লক্ষ টাকা খরচ করেছে।

যাইহোক, এটি স্পষ্টতই রাজনৈতিক বিজ্ঞাপন হিসাবে শ্রেণীবদ্ধ করতে পারে এমন সামগ্রী পোস্ট করার একমাত্র অ্যাকাউন্ট নয়। সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, মধ্যপ্রদেশে ১.১ কোটি টাকা একত্রে নেওয়া এই ধরনের শীর্ষ দশটি অ্যাকাউন্ট।

ছত্তিশগড়ে, নির্বাচনের আগে ৯০ দিনে বিজেপির অফিসিয়াল অ্যাকাউন্ট ৭৯.৭ লক্ষ টাকা খরচ করেছে, এবং কংগ্রেস ৪.৭ লক্ষ টাকা খরচ করেছে।

রাজস্থানে, নির্বাচনের আগে ৯০ দিনে বিজেপি ৯৪ লক্ষ টাকা এবং কংগ্রেস ২.১৮ লক্ষ টাকা খরচ করেছে। সমীক্ষায় দেখা গেছে যে বিজেপি নেতিবাচক আন্ডারটোনযুক্ত বিজ্ঞাপনগুলিতে কংগ্রেসের চেয়ে বেশি ব্যয় করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen