রাজ্য বিভাগে ফিরে যান

শীতে লোকালয়ে ঢুকে পড়ছে কিং কোবরা, সতর্ক থাকতে পরামর্শ বনকর্তাদের

December 14, 2023 | < 1 min read

শীতে লোকালয়ে ঢুকে পড়ছে কিং কোবরা, সতর্ক থাকতে পরামর্শ বনকর্তাদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীতঘুমে যাওয়ার আগে কিং কোবরাদের একটু গরম জায়গা পছন্দ। সেজন্য এসময় কিং কোবরা রোদ পোহাতে লোকালয়ের কাছাকাছি চলে আসে। ফলে জঙ্গল সংলগ্ন এলাকার বাসিন্দাদের এই সময় সতর্ক থাকা প্রয়োজন। মত বনকর্তাদের।

বুধবার সকালে মাদারিহাটের টোটোপাড়া বল্লালগুড়ি এলাকায় ১০ ফুট লম্বা একটি বিশাল কিং কোবরা উদ্ধার করে বনদপ্তর। উদ্ধার হওয়া কিং কোবরাকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, জলদাপাড়া জাতীয় উদ্যান, গোরুমারা অভয়ারণ্য ও বক্সা ব্যাঘ্র প্রকল্প, উত্তরবঙ্গের তিনটি বনাঞ্চলেই প্রচুর সংখ্যায় কিং কোবরা রয়েছে। এবছর শীতের শুরুতে জলদাপাড়া জাতীয় উদ্যান সংলগ্ন লোকালয়ে এখনও পর্যন্ত চারটি কিং কোবরা ধরা পড়েছে। সাপেদের রাজা কিং কোবরা মারাত্মক বিষধর সাপ। এতটাই যে, এর আগে কিং কোবরার ছোবলে জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার ও হাতির মৃত্যু পর্যন্ত হয়েছে। জলদাপাড়ায় কিং কোবরার ছোবলে মরণাপন্ন হাতিকে একাধিক হাসপাতাল থেকে প্রতিষেধক এনে বাঁচিয়েছিল বনদপ্তর। বনকর্মীরা রাতভর জেগে হাতিটিকে ঘুমোতে দেননি।
হিমালয়ান নেচার অ্যান্ড ফাউন্ডেশনের কো-অর্ডিনেটর অনিমেষ বসু বলেন, শীতঘুমে যাওয়ার আগে কিং কোবরারা লোকালয়ের কাছে এসে রোদের তাপ (বাস্কিং) নিতে ভালোবাসে। শিকারের জন্য এসময় তাদের গতিবিধি বেড়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Forest dept, #Madarihat, #king cobra, #cobra

আরো দেখুন